IPL MATCH

অশান্তির ‘আশঙ্কা’, রামনবমীর জন্য ম্যাচ এগোল কলকাতায়

খেলা কলকাতা

ipl ramnabami kolkata police bengali news

রামনবমীতে সরকারি ছুটি দেওয়ার ঘোষণা আগেই করেছিল রাজ্য সরকার। এবার সেইদিনে নিরাপত্তা না দিতে পারার অজুহাতে এগিয়ে আনা হল আইপিএলে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়াল্সের ম্যাচ। যদিও গোটা ঘটনায় সরকারি ভাবে কোনও বক্তব্য পাওয়া যায়নি কলকাতা পুলিশ, সিএবি কিংবা বিসিসিআই’র তরফে। 

বিসিসিআই জানিয়েছে, ১৭ এপ্রিল কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়াল্সের ম্যাচ হওয়ার কথা ছিল। সেই ম্যাচ ১৬ এপ্রিল এগিয়ে আনা হয়েছে। অপরদিকে ১৬ তারিখে আমেদাবাদে গুজরাট টাইটান্স বনাম দিল্লি ক্যাপিটালস্‌ ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে ১৭ তারিখ। 

রামনবমীকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে একের পর এক ধর্মীয় উষ্কানি ছড়াতে দেখাতে গিয়েছে সংঘ পরিবার আশ্রিত বিভিন্ন সংগঠনকে। ২০১১ সালের পরে এরাজ্যের প্রশাসন সংঘর্ষ থামানোর বদলে হিন্দুত্ববাদী ভিড়কে অশান্তি ছড়ানোর সুযোগ করে দিয়েছে বলে অভিযোগ। চলতি বছরে রামনবমীর দিনে ছুটিও ঘোষণা করেছে রাজ্য। 

ওয়াকিবহাল মহল বলছে, বিসিসিআই’র ক্রীড়াসূচি থেকেই স্পষ্ট, তৃণমূল আমলে রাজ্যের আইনশৃঙ্খলা কোথায় পৌঁছেছে। দেশের মধ্যে একমাত্র কলকাতায় রামনবমীর জন্য ম্যাচের দিন বদলাতে হচ্ছে। কারণ কলকাতা পুলিশও জানে, শহরের যে কোনও প্রান্তে ওইদিন অশান্তি তৈরি হতে পারে। এই ঘটনা গোটা দেশের নিরিখে নজিরবিহীন। 

প্রাক্তন পুলিশকর্মীদের একটা অংশের বক্তব্য, কোনও সংগঠনের মিছিল থেকে সমাজে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকলে বিধি অনুযায়ী তাঁদের অনুমতি দেওয়া হয়না, আর হলেও নানাবিধ শর্ত চাপানো হয়, যেগুলি কাটিয়ে অশান্তি করা সম্ভব নয়। কিন্তু রামনবমীর জন্য ম্যাচ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত থেকে স্পষ্ট, কলকাতা পুলিশ মনে করছে, সেদিন বাহিনীকে অন্যত্র ব্যস্ত থাকতে হবে, তাই স্টেডিয়ামে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা সম্ভব নয়। 

 

Comments :0

Login to leave a comment