WEST BANK ATTACK

ইজরায়েলি হামলায় একদিনে নিহত ১০ প্যালেস্তিনীয়

আন্তর্জাতিক

ISRAEL PALESTINE WEST BANK VIOLENCE USA INTERNATIONAL POLITICS BENGALI NEWS

ফের রক্তে ভাসল প্যালেস্টাইন। বৃহস্পতিবার প্যালেস্টাইনের ওয়েস্ট ব্যাঙ্কে ১০ প্যালেস্তিনীয়কে গুলি করে হত্যা করার অভিযোগ উঠল ইজরায়েলী প্রতিরক্ষা বাহিনীর বিরুদ্ধে। নিহতদের মধ্যে এক ৬১ বছরের বৃদ্ধাও রয়েছেন। 

প্যালেস্টাইনের স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, উত্তর ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরের এক ত্রাণশিবিরে বৃহস্পতিবার অভিযান চালায় ইজরায়েলী সেনা। জেনিনের হামলায় ৯ জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। জেনিন হামলার প্রতিবাদ হয় গোটা প্যালেস্টাইন জুড়ে। রামাল্লার কাছে আল-রাম অঞ্চলের এক প্রতিবাদ আন্দোলনে প্রাণ হারিয়েছেন অপর এক যুবক। একইসঙ্গে ২০ জনের আহত হওয়ার কথাও জানিয়েছেন তাঁরা। 

ইজরায়েলের তরফে বলা হয়েছে, দিনভর চলা সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে ৯ সন্ত্রাসবাদীকে নিকেশ করা হয়েছে। জায়নবাদী ইজরায়েল হত্যা অভিযান চালিয়ে বরাবর এমনই বয়ান দেয়। এখন আসীন সরকার সবচেয়ে দক্ষিণপন্থী বলে বিবেচিত, ফলে এমন আক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা। 

২০০৫ সাল থেকে দৈনিক ভিত্তিতে ইজরায়েল-প্যালেস্টাইন সংঘর্ষে হতাহত দের তথ্য সংগ্রহ করে আসছে রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ব্যাঙ্ক থেকে একদিনে এত মানুষের মৃত্যুর খবর আসেনি। 

অপরদিকে  ইজরায়েলি বাহিনীর চালানো হত্যালীলার প্রতিবাদে কড়া অবস্থান গ্রহণ করেছে ওয়েস্ট ব্যাঙ্কের প্যালেস্তিনীয় প্রশাসন। তাঁরা ইজরায়েলী প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সমস্ত রকমের সম্পর্ক ছিন্ন করার কথা ঘোষণা করেছে। প্যালেস্টাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ কড়া ভাষায় এই আক্রমণের নিন্দা করেছেন।  যদিও প্যালেস্টাইনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

নিহতদের মধ্যে রয়েছেন ৬১ বছরের বৃদ্ধা মাজেদা ওবেইদ। তাঁর মেয়ে কেফিয়াৎ ওবেইদ সংবাদসংস্থা এএফপি’কে জানিয়েছেন, গুলির শব্দ শুনে তাঁর মা জানলা দিয়ে মাথা বের করে দেখার চেষ্টা করছিলেন কী হচ্ছে। সেই সময় তাঁর মা’র মাথা লক্ষ করে গুলি চালায় ইজরায়েলী সেনা। নিজের ঘরেই মৃত্যুর মুখে ঢলে পড়েন মাজেদা। রক্তে এবং ঘিলুর অংশে ভেসে যায় গোটা ঘর। 

জেনিন সরকারি হাসপাতালের অধিকর্তা উইসাম বাকর জানিয়েছেন, বহু শিশু টিয়ার গ্যাসের ঝাঁঝে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। 

রাষ্ট্রসংঘ সহ একাধিক মানবাধিকার সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরে ওয়েস্ট ব্যাঙ্কে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৩০ জন প্যালেস্তিনীয়। ২০২২ সালে গোটা ইজরায়েল এবং প্যালেস্টাইন জুড়ে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন অন্ততপক্ষে ২২৬জন, যাঁদের মধ্যে প্যালেস্তিনীয়দের সংখ্যা ২০০’র বেশি। কিন্তু চলতি বছরে সংঘর্ষ নতুন করে তীব্রতা লাভ করছে। তার ফলে ২০২৩ সালে অনেক বেশি মৃত্যুর আশঙ্কা করছেন মানবাধিকার কর্মীরা। 

Comments :0

Login to leave a comment