BBC News

তিনদিন হয়ে গেলেও বিবিসি দপ্তরে এখনও চলছে তল্লাসি

জাতীয়

তিনদিন হয়ে গেলেও এখনও বিবিসি’র দপ্তরে চলছে আয়কর দপ্তরের তল্লাসি। আর এই তিনদিন অফিসেই থাকতে হচ্ছে সংস্থার দশজন অভিজ্ঞ কর্মীকে। বিবিসি’র তৈরি Modi : The India question তথ্যচিত্র ভারতে সম্প্রচারিত হওয়ার পর পরেই মঙ্গলবার সকালে আয়কর দপ্তরের ৬০ জন আধিকারিক সংবাদ সংস্থার দিল্লি এবং মুম্বাইয়ের অফিসের হানা দেয়। সংস্থার বিভিন্ন নথিপত্র খতিয়ে দেখা হচ্ছে। তার সাথে কর্মীদের ব্যাক্তিগত নথিও দেখা হচ্ছে বলে সূত্রের খবর। বিবিসি’র পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে তারা আয়কর দপ্তরকে এই কাজে সব দিক থেকে সাহায্য করবে।

তবে আয়কর হানা হলেও ভারতীয় শাখার সাংবাদিকরা নিজেদের কাজ চালিয়ে যাচ্ছেন। সূত্রের খবর বাড়ি থেকেই কর্মীরা নিজেদের কাজ করছেন।

 

সংস্থার বিভিন্ন কমিউটার থেকে নথি সংগ্রহ করা হচ্ছে বলে খবর। বিবিসি দপ্তরের আয়কর হানা নিয়ে সিপিআই(এম) কংগ্রেস সহ বিরোধী রাজনৈতিক দল গুলি মোদী সরকারকে একযোগে আক্রমণ করেছে। এডিটর্স গিল্ডের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে যে, যে বা যারা সরকারের নীতি এবং কাজের সমালোচনা করবে তাদের কেন্দ্রীয় এজেন্সি দিয়ে হ্যানস্থা করা হবে। 

তবে এখনও পর্যন্ত আয়কর দপ্তরের পক্ষ থেকে এই বিষয় কোন বিবৃতি প্রকাশ করা হয়নি। 

বিবিসি’র তৈরি তথ্য চিত্রে গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদী এবং আরএসএসের আসল ভূমিকা তুলে ধরা হয়েছে। তার সাথে বর্তমান ভারতে বিজেপি শাসনে সংখ্যালঘুদের কঠিন পরিস্থিতির কথাও তুলে ধরা হয়েছে। ভারতে বিবিসি’র তথ্য চিত্র যাতে ব্যান করা হয় তার জন্য সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছিল হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু সেনা। তবে আদালত সেই আবেদন খারিজ করে দেয়। 

Comments :0

Login to leave a comment