Abhishek Nandigram meeting

কলকাতা থেকে বাস যাচ্ছে নন্দীগ্রামের মাঠ ভরাতে

রাজ্য

নন্দীগ্রামের মাঠ ভরাতে কলকাতা থেকে বাসে করে লোক নিয়ে যাচ্ছে তৃণমূল। বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জির নব জোয়ার কর্মসূচি। সেখানে কসবা থেকে বাসে করে লোক নিয়ে যাচ্ছে তৃণমূল। সাংসদের এই কর্মসূচির জন্য এক সপ্তাহ আগে থেকে তিনটি কসবা হাওড়া মিনিবাস বুক করে রেখেছিল স্থানীয় তৃণমূল নেতৃত্ব।

 

নাম না জানাতে চেয়ে ওই রুটের এক বাস মালিক জানিয়েছেন, ‘‘চাপে পড়ে বাধ্য হয়েছি বাস দিতে। না দিলে ইউনিয়ন থেকে সমস্যা করবে পড়ে।’’ কলকাতা থেকে নন্দীগ্রামের দুরত্ব প্রাব ১৩২ কিলোমিটারের বেশি। একদিন বাস চালিয়ে যা আয় হয় তার থেকে বেশি খরচ পড়বে যাতাযাতে। শাসক দলের পক্ষ থেকে কত টাকা ভাড়া তাকে দেওয়া হচ্ছে তা প্রকাশ করতে চাননি বাস মালিক। তিনি বলেন, ‘‘একপ্রকার ঘরের টাকা দিয়েই নিয়ে যেতে হচ্ছে। কিছু করার নেই।’’

ওই একই রুটের এক বাস চালক বুধবার বলেন, ‘‘কিছু করার নেই। জানি গিয়ে কোন লাভ নেই শারিরীক কষ্ট হবে। কিন্তু ঝামেলাকে পোয়াতে চায়।’’

শাসক দলের এই কর্মসূচির জন্য এদিন সকাল থেকেই ওই রুটে বাস কম চলছে। অনেক স্থানীয় যাত্রী গোটা বিষয়টা জানার পর নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন।

শুধু বাস নয়। চায়ের দোকান, শবজি দোকান নিয়ে বসে এমন তৃণমূল কর্মী, ১০০ দিনের কাজ করে যারা তাদেরও নিয়ে যাওয়া হয়েছে নন্দীগ্রামে। চা বিক্রেতা এক তৃণমূল কর্মী কিছুটা বিরক্ত হয়েই বলেন, ‘‘একেই গরমে লোক নেই তার ওপর আজ দোকান বন্ধ রাখতে হচ্ছে। সংসার কি ভাবে চালাবো। মিটিং তো আমাদের এখানে না। অতো দুরে কি করতে যাবো গরমে?’’

বুধবার মন্ত্রী অখিল গিরিকে ধাক্কা দিয়ে সড়িয়ে দিয়েছিল অভিষেক ব্যানার্জির নিরাপত্তা কর্মীরা। তিনি দাবি করেছেন ভীড়ের কারণে ওটা হয়েছে। কিন্তু না। কোন ভীড়ই হয়নি অভিষেককে দেখার জন্য।

অভিষেক ব্যানার্জি যেখানেই যাচ্ছেন সেখানে কোন না কোন ঝামেলা হচ্ছে। হয় গোষ্ঠী কোন্দল না হলে ব্যালট বাক্স চুরি। এই সবের মধ্যে সাংসদ ভেবে ছিলেন তার সভায় ভীড় ভালোই হবে। কিন্তু সে গুড়ে বালি। তৃণমূলের পক্ষ থেকে বিভিন্ন সামাজিক মাধ্যমে গাড়িতে উঠে অভিষেকের হাত নাড়ার ছবি দিলেও মানুষের ভীড়ে ঠাঁসা মাঠের ছবি দেওয়ার সাহস দেখায়নি।

এই নন্দীগ্রামেই কয়েকদিন আগে বাইরের থেকে লোক এনে মাঠ ভড়িয়ে মন কি বাত শুনিয়ে ছিলেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারি। শুভেন্দুর দেখানো সেই পথেই হাঁটছে অভিষেক। তবে শুভেন্দু অভিষেক নয়। বাইরের থেকে লোক এনে সভার মাঠ ভড়ানো শিখিয়েছেন তাদের নেত্রী মমতা ব্যানার্জি।     

Comments :0

Login to leave a comment