Lenin Birthday

রাজ্য জুড়ে মর্যাদার সাথে পালিত হল লেনিনের ১৫৪তম জন্মদিবস

রাজ্য

রাজ্য জুড়ে মর্যাদার সাথে পালিত হল মহামতি লেনিনের ১৫৬তম জন্মদিন। এদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে পার্টি কার্যালয়ে লেনিনের ছবি এবং প্রতিকৃতিতে মাল্যদান এবং রক্ত পতাকা উত্তলন করে শ্রদ্ধা জানানো হয় মহান নভেম্বর বিপ্লবের অন্যতম প্রধান রূপকার ভ্লাদিমির ইলিচ লেনিনের স্মৃতির প্রতি।
এদিন মালদহে পার্টির জেলা দপ্তর মিহির দাস ভবনে লেনিনের প্রতিকৃতিতে মাল্যদান করেন সিপিআই (এম) জেলা‌ সম্পাদক অম্বর মিত্র। এছাড়া উপস্থিত ছিলেন জেলা সম্পাদকমন্ডলীর সদস্য প্রণব দাস সহ অন্যান্যরা।


সিপিআই(এম) উত্তর দিনাজপুর জেলা কমিটির  উদ্যোগে জেলা দপ্তরে লালপতাকা উত্তোলন করে  লেনিনের মূর্তিতে  মাল্যদান করে  শ্রদ্ধা জানান পার্টির প্রাক্তন জেলা সম্পাদক অপূর্ব পাল। তীব্র রোদ আর প্রচণ্ড গরমকে উপেক্ষা করেও বহু কর্মী সমর্থকের উপস্থিতিতে সংক্ষিপ্ত  সভায়  সংগঠিত করে লেনিনের জীবন ও মতাদর্শ নিয়ে আলোচনা করেন পার্টির নেতা প্রাবন্ধিক ভানু কিশোর সরকার।

জলপাইগুড়ি জেলা জুড়ে, জেলার বিভিন্ন পার্টি দপ্তর, এরিয়া অফিস এবং বিভিন্ন শাখায় পতাকা উত্তোলন মহামতি লেনিনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদনের মধ্য দিয়ে। সিপিআই(এম) জেলা কার্যালয় সুবোধ সেন ভবনে বেলা ১০টা ৩০এ মহামতি লেনিনের প্রতিকৃতিতে মাল্যদান পুষ্পার্ঘ্য নিবেদনের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। কমরেড লেলিনের ওপর রচিত স্বরচিত গান গেয়ে শোনান বর্ষিয়ান বামপন্থী শিল্পী মিহির সেন।

পার্টির জলপাইগুড়ি জেলা সম্পাদক সলিল আচার্য, সদরপূর্ব এরিয়া কমিটির সম্পাদক, জেলা নেতা বিপুল সান্যাল, প্রভাকর সরকার, বিপ্লব ঝা, তাপস ভট্টাচার্য, সন্তোষ ভৌমিক সহ অন্যান্য নেতৃবৃন্দের উপস্থিতিতে জেলা পার্টির দপ্তরে  পার্টির জেলা সম্পাদক মন্ডলী সদস্য কৌশিক ভট্টাচার্য বলেন মহামতি লেনিনের জারের শাসন উপড়ে ফেলে মার্কসবাদকে রাশিয়ার বুকে প্রতিষ্ঠিত করার মধ্য দিয়ে পৃথিবীর ইতিহাসে যে নতুন অধ্যায়ের সূচনা হয়েছিল সেই সমাজতন্ত্রের বার্তা বিশ্বকে এমনকি আমাদের দেশ ভারতবর্ষকেও পরাধীনতার গ্লানি থেকে মুক্ত হতে উদ্বুদ্ধ করেছিল। জেলা সম্পাদক সলিল আচার্য বলেন আজকের এই কঠিন সময় মহামতি লেনিনের আদর্শকে বুকে নিয়ে সাম্রাজ্যবাদ যেভাবে গোটা ভারতবর্ষে এমনকি আমাদের রাজ্যেও বিভেদের রাজনীতি কায়েম করে চলেছে তার বিরুদ্ধে বাম গনতান্ত্রিক ধর্মনিরপেক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ করে আসন্ন রাজনৈতিক সংগ্রামে মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইকে শক্তিশালী করার লক্ষ্যে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

২২ এপ্রিল মহামতি লেনিনের ১৫৪ তম জন্ম দিবস উপলক্ষে মিছিল পথসভা কর্মীসভা পাঠ্যচক্র সহ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে এছাড়াও  আজ থেকে শুরু করে জলপাইগুড়ি জেলা জুড়ে গণশক্তির বিশেষ সংখ্যা আগামী ১৫ দিন ধরে বিক্রয় করা হবে কমরেড কার্ল মার্কসের জন্মদিন ৫ মে পর্যন্ত।

Comments :0

Login to leave a comment