TWITTER FIASCO

ফেক প্রোফাইলের ছড়াছড়ি, ব্লু টিক বিক্রি বন্ধ করল টুইটার

আন্তর্জাতিক

Twitter Elon Musk

ফেক প্রোফাইলের উপদ্রবের জের। টুইটারের ব্লু টিক পরিষেবা বিক্রি ‘সাময়িক’  বন্ধ রাখার সিদ্ধান্ত টুইটার কর্তৃপক্ষ।

সম্প্রতি ৪০ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কিনে নেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তাঁর দাবি, প্রবল আর্থিক ক্ষতির মধ্য দিয়ে চলছে টুইটার। কেবলমাত্র বিজ্ঞাপনদাতাদের ভরসায় এই সমস্যা মোকাবিলা সম্ভব নয়। তাই টুইটারে ‘ব্লু টিক’ পরিষেবা ‘বিক্রি’র সিদ্ধান্ত নেন তিনি।

এতদিন সেলিব্রেটি, রাজনীতিবিদ, রাষ্ট্রনায়ক কিংবা বিশিষ্ট ব্যক্তিবর্গদের প্রোফাইলের বৈধতা যাচাই করতেন টুইটার কর্তৃপক্ষ। তারপর টুইটারের তরফ থেকেই তাঁদের প্রোফাইলে বসানো হতো নীল রঙের গোলাকার একটি ব্যাজ, যা ছিল বৈধতার প্রতীক।

কিন্তু এই প্রথা পাল্টে অক্টোবর মাস থেকে চালু হয় নতুন নিয়ম। যে কোনও ব্যক্তি চাইলেই নিজের প্রোফাইলে ব্লু টিক বসাতে পারবেন। তারজন্য মাসিখ খরচ মাত্র ৭.৯৯ ডলার। ভারতীয় মুদ্রায় সাড়ে ছয়শো টাকার কিছু বেশি।

নতুন নিয়ম চালু হতেই ঢল নামে ফেক প্রোফাইলের। পেপসি, কোকাকোলার মতো প্রসিদ্ধ সংস্থাগুলির নামে ফেক প্রোফাইল খোলা শুরু করেন বহু টুইটার ব্যবহারকারী। এবং সেই প্যারোডি প্রোফাইল গুলি থেকে শুরু হয় একের পর এক টুইট।

মার্কিন অস্ত্র কোম্পানি লকহিড মার্টিন। মূলত অত্যাধুনিক যুদ্ধ বিমান তৈরি এবং বিক্রি করে থাকে এই সংস্থা। সেই সংস্থার একটি ব্লু টিক প্যারোডি প্রোফাইল থেকে পোস্ট করা হয়, মানবাধিকার লঙ্ঘনের তদন্ত শেষ না হওয়া অবধি সৌদি আরব, ইজরায়েল এবং মার্কিন বিমান বাহিনীকে বিমান বিক্রি করব না আমরা।

ইনসুলিন প্রস্তুতকারী সংস্থা এলি লিলি’র একটি ব্লু টিক ফেক প্রোফাইল থেকে লেখা হয়, এবার থেকে আমরা বিনামূল্যে ইনসুলিন সরবরাহের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও কোকাকোলার নামের একটি ফেক প্রোফাইল থেকে লেখা হয়, প্লাস্টিক দূষণের সবথেকে বেশি কৃতিত্ব আমাদের। টানা চার বছর ধরে আমরা এই খেতাব জিতে আসছি। নেসলে’র নাম ব্যবহার করে একটি প্রোফাইল থেকে লেখা হয়, আমরা পানীয় জল চুরি করে বেশি দামে বিক্রি করে থাকি।

এই ধরনের ভুয়ো টুইটের ফলে ব্যপক ক্ষতির সম্মুখীন হয় সংস্থাগুলি। তাঁদের শেয়ারের দামে ধস নামে। এই ধরনের ঘটনার প্রেক্ষিতে ফোর্ড এবং জেনারেল মোটোর্স’র মতো কোম্পানি টুইটারে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে। পরিস্থিতি সামলাতে শুক্রবার থেকে ‘ব্লু টিক’ বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে টুইটার। 

Comments :0

Login to leave a comment