Amartya Sen land trouble

জমি নিয়ে বিব্রত করছে বিশ্বভারতী, পাল্টা চিঠি অমর্ত্য সেনের

জেলা

জমি বিতর্ক নিয়ে শনিবার শান্তিনিকেতনে (Shantiniketan) নিজ বাসভবন ‘প্রতিচী’তে (Pratichi) সাংবাদিক সন্মেলন করেছেন অমর্ত্য সেন। সাথে ছিলেন অমর্ত্য সেনের আইনজীবীও। ১৩ ডেসিমেল (!3 Decimal) জমি নিয়ে বিতর্ক তুঙ্গে তোলা বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে গত কুড়ি দিনে তিন-তিনবার চিঠি পেয়েছেন অর্থনীতির। শেষ চিঠিতে তো রীতিমত জমি জরিপের সময়ও পর্যন্ত চাওয়া হয়েছে অমর্ত্য সেনের কাছে। তারই প্রেক্ষিতেই শনিবার মুখ খুলেছেন অর্থনীতিবিদ (Economist)। জমি নিয়ে অমর্ত্যকে বিব্রত করতে কলকাঠি নাড়ছেন যারা তাদের তীব্র সমালোচনার পাশাপাশি আইনজীবি মারফত বিশ্বভারতীকে পালটা চিঠিও পাঠিয়েছেন নোবেলজয়ী (Noble Winner) অর্থনীতিবিদ।


অর্থনীতিবিদ কড়া মেজাজেই বলেছেন, ‘‘বিশ্বভারতীর কর্মকর্তারা বলছেন এই যে ১৩ ডেসিমেল জমি আমি বাল্যকাল থেকে ব্যবহার করছি, তার উপর আমার কোনও অধিকার নেই। তারজন্য জমি জরিপ করে লাভটা কি হবে? বিশ্বভারতীর (Bisva Varati) কর্মকর্তারা তো এটা বলছেন না যে এই জমিটার মাপ ভিন্ন। ওরা (বিশ্বভারতী) বলেছেন এই জমিটা ওদের জমি, আমার নয়। সেটা তো জরিপ করে বের করা যাবে না। জমি করে জানা যাবে কতটা জমি। কার জমি জানা যাবে না। অতএব এই চিন্তাভাবনার মধ্যে একটা বড়রকম ভুল আছে। এটা ভাবা দরকার। প্রশ্নটা এক, উত্তর ঘুরিয়ে অন্যদিকে নিয়ে যাওয়া হচ্ছে।’’ 

অপরদিকে বিশ্বভারতী কর্তৃপক্ষকে অমর্ত্য সেনের (Amartya Sen) আইনজীবির তরফে পাঠানো হয়েছে চিঠি। তাতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, "নোবেলজয়ী ভারতরত্ন অমর্ত্য সেনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে সম্মানীয় ব্যক্তিকে অবমাননা করার জন্য।"

Comments :0

Login to leave a comment