2022 FOOTBALL WORLD CUP FINAL

ফাইনালে নজর থাকবে যাঁদের দিকে

খেলা

FIFA WORLD CUP QATAR FOOTBALL 2022 WORLD CUP গ্রাফিক্সঃ মনীশ দেব

আর মাত্র কয়েকঘণ্টা, এরপরই যুযুধান দুই পক্ষের লড়াই। আর্জেন্টিনা বনাম ফ্রান্স! যেই  বিশ্বকাপ ফাইনাল ঘিরে উত্তেজনা তুঙ্গে। আসুন, দেখে নেওয়া যাক কোন কোন ফুটবলার নজর কাড়তে পারেন আজকের ফাইনালে?

প্রথমেই আসা যাক ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের কথায়। মাত্র ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ঘিরে বিস্তর আলোচনা চলছে । এই বিশ্বকাপে এমবাপ্পে যেমন নিজে গোল করেছেন, সেইরকমই গোল করিয়েছনও। ইতিমধ্যেই কাতার বিশ্বকাপে পাঁচ গোলের মালিক তিনি। ফলত,  যেকোনো মুহূর্তে বিপজ্জনক হয়ে উঠতে পারেন। সবথেকে বড় বিষয়, সঠিক সময়ে নিজের পজিশনে পৌঁছে যান, যা গোটা দলের জন্য ভীষণই একটি পজিটিভ দিক। গোটা মাঠ জুড়ে খেলেন এবং অন্যতম একজন দক্ষ ফুটবলার।

অন্যদিকে রয়েছেন আর্জেন্টিনার আলভারেজ। কাতার বিশ্বকাপে করে ফেলেছেন চারটি গোল। অসাধারণ কিছু শট এবং বুদ্ধিদীপ্ত ফুটবলে বাজিমাৎ করে চলেছেন তিনি। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বারবার ডিফেন্সিভ স্ক্রিন ভেদ করে তাঁর কাউন্টার অ্যাটাকগুলি ছিল বেশ নজরকাড়া। সেইসঙ্গে দুটি গোলের ক্ষেত্রে তাঁর অ্যাসিস্টও রয়েছে। সবথেকে বড় বিষয়, আলভারেজ শেষমুহূর্ত পর্যন্ত বলকে ফলো করে অ্যাটাকে যান, যা একজন স্ট্রাইকারের জন্য ভীষণই গুরুত্বপূর্ণ।

এবার আসা যাক আন্তোনিও গ্রিজম্যানের কথায়। অলিভার জিরুর সঙ্গে তাঁর কম্বিনেশন চূড়ান্ত জায়গায় আছে। ফলে, বিপক্ষ ডিফেন্স ভাঙা সময়ের অপেক্ষা কিনা, তার জন্য আরেকটু অপেক্ষা করতেই হবে।

এছাড়াও আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজের কথা বলতেই হয়। মাত্র ২১ বছর বয়সেই উদীয়মান এই ফুটবলারটির ওপরে সবার নজর। মাঝমাঠ থেকে বিষাক্ত থ্রু পাস কিংবা ক্রস, সবক্ষেত্রেই সিদ্ধহস্ত তিনি। ফলে টপ বক্সে আক্রমণ তৈরির ক্ষেত্রে এনজোর ভূমিকা ভীষণই গুরুত্বপূর্ণ।

এবার আসা যাক জিরুর কথায়। ইতিমধ্যেই চারটি গোল হয়ে গিয়েছে তাঁর। বিপক্ষ পেনাল্টি বক্সে রীতিমতো ত্রাসের সঞ্চার ঘটাচ্ছেন তিনি। দ্রুত পজিশন বদলাতে সক্ষম।  ফলে, ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোল করার সম্ভাবনাও প্রবল। আজকের ফাইনালে জিরু-এমবেপে এবং ডেম্বেলে জুটি ফ্রান্সের কাছে তিন ক্ষুরধার অস্ত্র।

এবার আমরা যাঁর কথায় আসব, তিনি এলএম১০। এই কাতার বিশ্বকাপে পাঁচটি গোল এবং তিনটি অ্যাসিস্ট, টগবগ করে ফুটছেন ম্যাজিশিয়ান। সেই চোরাগতির দৌড়, ডিফেন্স চেরা পাস কিংবা জোরালো গতির শট। মেসি আছেন চেনাছন্দেই। গোটা বিশ্বকাপ দাপিয়ে খেলেছেন। দলকে তাতিয়েছেন, গোটা মাঠ জুড়ে টোটাল ফুটবল খেলেছেন। লাতিন জায়ান্ট আর্জেন্টিনা দলের থিঙ্কট্যাঙ্ক মেসির কাঁধে গুরুদায়িত্ব। আর মাত্র একটা হার্ডেল, পেরোলেই কিস্তিমাত। পারবেন কি তিনি? সময় উত্তর দেবে, তবে মেসি যদি নিজের এই ছন্দ ধরে রাখতে পারেন, তবে আর্জেন্টিনার পক্ষে আজ তৃতীয় বার ট্রফি জয় অসম্ভব নয়।

Comments :0

Login to leave a comment