Kejriwal

হাজিরা এড়ালেন কেজরিওয়াল, অপেক্ষা আদালতের রায়ের জন্য

জাতীয়

ষষ্ঠবার আবগারি দুর্নীতি মামলায় ইডি হাজিরা এড়ালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সোমবার আপের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, আদালতের রায়ের জন্য তারা অপেক্ষা করছে। কেজরিওয়াল বার বার হাজিরা এড়িয়ে যাওয়ার কারণে আদালতের দ্বারস্থ হয় ইডি। শনিবার সেই মামলার শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রী তার বাজেট অধিবেশনের জন্য ইডি দপ্তরে হাজিরা দেওয়া নিয়ে অব্যাহতির আবেদন জানালে তা মঞ্জুর করে দিল্লি কোর্ট।
এদিন আপের পক্ষ থেকে বলা হয়েছে যে, ইডি যেহেতু বিষয়টি আদালত পর্যন্ত টেনে নিয়ে গিয়েছে তাই তারা আদালতের রায়ের ওপর ভরসা রাখছেন। এদিন ফের এই সমনকে অনৈতিক এবং রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত বলে আক্রমণ করেছে আপ।
গত ৩১ জানুয়ারি কেজরিওয়ালকে হাজিরা দেওয়ার নোটিশ দিয়েছিল ইডি। তিনি উপস্থিত হননি। এর আগে একাধিক হাজিরা এড়িয়ে গিয়েছেন তিনি। কেজরিওয়াল এবং তার দলের অভিযোগ লোকসভা নির্বাচনের আগে বিজেপির পক্ষ থেকে কেন্দ্রীয় এজেন্সিকে তার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। 
গত বছর এই একই মামলায় ‘আপ’ প্রধানকে প্রায় নয় ঘন্টা জেরা করে সিবিআই। সেই জিজ্ঞাসাবাদের পর কেজরিওয়াল দাবি করেছিলেন যে তার বিরুদ্ধে কোন প্রমাণ কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার কাছে নেই।
আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া জেলে। আপের রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং গ্রেপ্তার হয়েছেন গত অক্টোবর মাসে। 
২০২০’তে নতুন নীতির প্রস্তাব নেয় ‘আপ’ সরকার। ২০২১’এ চালু নীতিতে বেসরকারি সংস্থাগুলিকে দিল্লিতে মদের দোকান খোলার লাইসেন্স দেওয়া হয়। তার আগে সরকার নিয়ন্ত্রিত দোকান থেকেই কেবল মদ বিক্রি করা যেত। ‘আপ’-র বক্তব্য, নিলাম করে লাইসেন্স দেওয়া হয়েছে। 
সিবিআই’র অভিযোগ, নিলাম হলেও আসলে রাজনৈতিক স্তরে অর্থের বিনিময়ে লাইসেন্স দেওয়া হয়েছে। ২০২২’এ প্রথম এই অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যসচিব।

Comments :0

Login to leave a comment