Salman Rushdie

লিখতে না পারার আক্ষেপ ফুটে উঠলো রুশদির সাক্ষাৎকারে

আন্তর্জাতিক

সালমন রুশদি

প্রাণঘাতি হামলার পর অনেক বার কলম ধরেছেন। লেখার চেষ্টা করেছেন। লিখেছেন। কিন্তু সেই লেখা মনের মতো হয়নি। পরের দিন সেই লেখা ফেলে দিয়েছেন।

১২ আগস্ট নিউ ইয়র্কে প্রাণঘাতি হামলার পর প্রথম সাক্ষাৎকারে নিজের আক্ষেপের কথা তুলে ধরলেন সালমন রুশদি। নিউ ইয়র্কের একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে রুশদি বলেন, ‘‘সেদিনের ঘটনার পর থেকে লিখতে কষ্ট হয়। লিখতে বসেছি কিন্তু লিখতে পারিনি। কিছু ভেবে বসলেও লেখা হয়নি। হাবিজাবি লেখা লিখেছি, যা পরে ফেলে দিয়েছি।’’

সেদিনের সেই ঘটনার ট্রমা থেকে এখনও তিনি বেরিয়ে আসতে পারেননি বলে জানিয়েছেন। 

গত বছর ১২ আগস্ট একটি নিউ ইয়র্কে অনুষ্ঠান চলাকালিন হামলা চালানো হয় সালমন রুশদির ওপর। ধারালো অস্ত্র দিয়ে তাঁকে আঘাত করা হয়। আঘাতের কারণে একটি চোখের দৃষ্টি শক্তি হারান তিনি। একটি হাত অকেজো হয়ে যায়। রুশদির জানিয়েছেন দীর্ঘ চিকিৎসার পর এখন কিছুটা হলেও তাঁর হাতের সার ফিরেছে। তবে আঙুল গুলো এখনও পর্যন্ত ঠিক না হওয়ার কারণে লিখতে বা টাইপ করতে তাঁর সমস্যা হচ্ছে। বাইরের আঘাত গুলিও ধীরে ধীরে সেরে উঠছে বলেও সাক্ষাৎকারে জানিয়েছেন ভারতীয় বংশভূত এই লেখক।

দ্য স্যাটানিক ভার্সেস বইয়ের জন্য রুশদি’র নামে মৃত্যু পরোয়ানা জারি করেছিল ইরানের তৎকালিন সর্বোচ্চ নেতা আয়াতোল্লা রুহোল্লা খোমেইনি। তারপর দীর্ঘদিন ছদ্মনাম থেকেছেন রুশদি। 

 

Comments :0

Login to leave a comment