Swati Maliwal harrased

দিল্লির রাস্তায় এবার হেনস্তা ক্ষোদ মহিলা কমিশনের চেয়ারপার্সন

জাতীয়

রাজধানী দিল্লির(Delhi) রাস্তা যে মেয়েদের জন্য নিরাপদ নয় তার বহু উদাহরন অতীতে পাওয়া গেছে। সম্প্রতি চমকে যাওয়ার মতো ঘটনা ছিল দিল্লির দুর্ঘটনা। বর্ষবরণের ভোর রাতে ২০ বছরের তরুণী অঞ্জলিকে স্কুটিতে ধাক্কা মেরে তার দেহ ১৩ কিলোমিটার টেনে নিয়ে যাওয়ার ঘটনায় চমকে গিয়েছিল সারা দেশ। দিল্লিতে যে মোটেই নিরাপত্তা নেই তা নিয়ে বারবার সরব হয়েছিলেন দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল (Swati Malliwal)। তবে এবার রাতের রাজধানীতে ক্ষোদ হেনস্তার স্বীকার মালিওয়াল নিজে। বিভীষিকাময় সেই অভিজ্ঞতার কথা নিজেই বললেন।


বুধবার গভীর রাতে দিল্লির বাস্তব পরিস্থিতি দেখতে আর পাঁচটা মেয়ের মতোই রাস্তায় বেড়িয়েছিলেন স্বাতী। তার কথায় রাত তখন ৩.১১। এইমস হাসপাতালের সামনে দাড়িয়ে ছিলেন তিনি। সেই সময় এক ব্যক্তি মদপ্য অবস্থায় গাড়ি চালিয়ে এসে তাঁর সামনে দাড়ায়। বারবার তাঁকে গাড়িতে উঠে বসতে বলছিলেন ওই ব্যক্তি। তখন তিনি বলেন তাঁর সঙ্গে আরও কয়োকজন আছেন তারা আসছেন। একথা শুনে গাড়ি নিয়ে চলেগেলেও ফের গাড়ি ঘুড়িয়ে তিনি মালিওয়ালের কাছে আসেন। এবারও গাড়িতে ওঠার প্রস্তাব। ব্যক্তিকে হাতেনাতে ধরতে মালিওয়াল যখন জানলার কাছে যান তখন রীতিমত তাঁর হাত টেনে ধরে ওই ব্যক্তি গাড়ি চালাতে থাকেন। এভাবেই তাঁকে প্রায় ১৫ মিটার টেনে নিয়ে যান ওই মদ্যপ ব্যক্তি। 

 

कल देर रात मैं दिल्ली में महिला सुरक्षा के हालात Inspect कर रही थी। एक गाड़ी वाले ने नशे की हालत में मुझसे छेड़छाड़ की और जब मैंने उसे पकड़ा तो गाड़ी के शीशे में मेरा हाथ बंद कर मुझे घसीटा। भगवान ने जान बचाई। यदि दिल्ली में महिला आयोग की अध्यक्ष सुरक्षित नहीं, तो हाल सोच लीजिए।

— Swati Maliwal (@SwatiJaiHind) January 19, 2023 ">

 


গোটা ঘটনা পুলিশকে জানান মালিওয়াল। যদিও বৃহষ্পতিবার হরিষ চন্দ্র (Harish Chandra) নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ ও তার গাড়িটিও বাজেয়াপ্ত করেছে। কিন্তু প্রশ্ন উঠছে এতো ঘটনার পরেও কেন উদাসিন দিল্লি পুলিশ। প্রথমত মদ্যপ অবস্থায় গাড়ি চালাচ্ছিলেন ওই ব্যক্তি। দিল্লি পুলিশের ঢিলেঢালা মনোভাব ও নজরদারির অভাব সুস্পষ্ট। ফলে বারবার হিংসার স্বীকার হচ্ছেন সাধারণ মানুষ বিশেষ করে মহিলারা। মালিওয়াল টুইটারেও শেয়ার করেছেন ভয়ানক পরিস্থিতির কথা। তাঁর কাল অঞ্জলীর মতোই অবস্থা হতে পারত, বলেন আতঙ্কিত স্বাতী মালিওয়াল। এরপরেও কি এরকই এরকমই থাকবে স্বারাষ্ট্র মন্ত্রকের অধিনে থাকা দিল্লি পুলিশ!

Comments :0

Login to leave a comment