Mental Stress

কাজের চাপে বিরূপ প্রভাব মানসিক স্বাস্থ্যে

জাতীয়

Mental Stress

কাজ সম্পর্কিত চাপ কর্মচারীদের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে। ৭৭ শতাংশ কর্মচারীই এমনটা মনে করেন। সম্প্রতি এক সমীক্ষায় ৭৭শতাংশ কর্মচারীই তাঁদের এমন ধারণার কথা জানিয়েছেন। তাঁদের বক্তব্য, কাজের চাপই উদ্বেগ ও বিষন্নতা তৈরি করতে পারে। এইচআর সলিউশন প্রদানকারী সংস্থা জিনিয়াস কনসালট্যান্টসের রিপোর্ট অনুসারে, সমীক্ষা অংশগ্রহণকারী কর্মচারীদের ১৪ শতাংশ এই প্রশ্নে নিরপেক্ষ ছিল এবং গড়ে ৯শতাংশ সম্পূর্ণভাবে এই সম্ভাবনাকে অস্বীকার করেছে।
গত ৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ১৩৮০ জন কর্মচারীর মধ্যে একটি সমীক্ষার উপর ভিত্তি করে তৈরি এই রিপোর্টটি করা হয়েছে। ব্যাঙ্কিং ও আর্থিক ক্ষেত্র, নির্মাণ ও প্রকৌশল, শিক্ষা, এফএমসিজি, আতিথেয়তা, এইচআর সমাধান, আইটি, আইটিইএস এবং বিপিও, লজিস্টিকস এবং ম্যানুফ্যাকচারিং এর মতো ক্ষেত্রের কর্মচারীদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে।
এই রিপোর্ট আরও জানিয়েছে, অংশগ্রহণকারীদের ৮২শতাংশ বলেছেন, ইমিউনোডেফিসিয়েন্সি ডিজঅর্ডার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিজঅর্ডারের মতো সমস্যাগুলি এবং পেশির ব্যাধিগুলি সরাসরি কাজের সাথে সম্পর্কিত চাপের সাথে যুক্ত। ১৪% অবশ্য এই প্রশ্নে নিরুত্তর থেকেছেন। বাকি ৭ শতাংশ অবশ্য এমন কোনও সংযোগের কতা অস্বীকার করেছেন।
প্রতিবেদনে দেখা গেছে যে কাজের চাপের মাত্রা মোকাবিলার একটি উদ্ভাবনী পদ্ধতি হিসাবে সাক্ষাৎকার নেওয়া কর্মচারীদের মধ্যে ৭৩শতাংশ কাজের মাঝে ঘুমের সময়ের পরামর্শ দিয়েছেন। ১৮শতাংশ যদিও এই বিষয়ে অনিশ্চিত এবং ৯শতাংশ এই মতের সঙ্গে একমত নন। 
কর্মচারীদের ৬৮ শতাংশ আবার মনে করেন কাজের দিন কমালে চাপ কমবে। ১৮শতাংশ এই প্রশ্নে কোনও জবাব দেননি, আর বাকি ১৪ শতাংশ এই ধারণার সঙ্গে ভিন্ন মত পোষণ করেন। 
অধিকাংশ উত্তরদাতাই সম্মত হয়েছেন যে, কাজের সাথে সম্পর্কিত চাপ একজন ব্যক্তির মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে তা খুবই স্পষ্ট। বর্তমান সময়ে, যখন মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা গতি পেয়েছে তখন কর্মীচারীদের মানসিক স্বাস্থ্যের অবনতির ঘটনা ক্রমেই বেড়ে চলার প্রধানকারণ হিসাবে আমাদের কাজের চাপ ও কর্ম পরিবেশকে চিহ্নিত করা খুবই গুরুত্বপূর্ণ। 

Comments :0

Login to leave a comment