VENEZUELA GUYANA CONFLICT

এসেকুইবো’র দাবিতে গণভোট ভেনেজুয়েলায়

আন্তর্জাতিক

VENEZUELA BRAZIL ESSEQUIBO REGION REFERENDUM BENGALI NEWS INTERNATIONAL NEWS

প্রতিবেশি গুয়ানা’র খনিজ তেল সম্পন্ন এসেকুইবো অঞ্চলকে দীর্ঘদিন ধরে নিজেদের বলে দাবি জানিয়ে এসেছে ভেনেজুয়েলা। রবিবার সেই বক্তব্যকে সামনে রেখে গণভোট হয় ভেনেজুয়েলায়। ভেনেজুয়েলার মানুষ বিপুল ভোটে এই দাবিকে সমর্থন করেছেন। 

গুয়ানা’র দুই-তৃতীয়াংশ অঞ্চল নিয়ে গঠিত এসেকুইবো এলাকা। এর মোট আয়তন দেড় লক্ষ বর্গ কিলোমিটার।  ১৯৬৬ সাল অবধি গুয়ানা ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৮৯৯ সালে এক প্রকার গায়ের জোরে একটি আন্তর্জাতিক শুনানির মাধ্যমে এসেকুইবো অঞ্চলের দখল নিজেদের হাতে রাখে ব্রিটিশ সরকার। সেই থেকে এসেকুইবো গুয়ানার অন্তর্ভুক্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, ১৯৪৮ সাল থেকে ভেনেজুয়েলায় এসেকুইবো’কে ভের ভেনেজুয়েলায় অন্তর্ভুক্ত করার দাবি জোরালো আকার নেয়। যদিও সামরিক ভাবে অনেক এগিয়ে থাকা ব্রিটিশ প্রশাসন এবারেও এসেকুইবোর দখল নিজেদের হাতে রাখে। 

১৯৫৬ সালে গুয়ানা স্বাধীন হলেও, বিভিন্ন চুক্তির মাধ্যমে গুয়ানা নিয়ন্ত্রণে রাখে ব্রিটিশ এবং আমেরিকা প্রশাসন। বর্তমানে ফের এসেকুইবো অঞ্চলকে নিজেদের নিয়ন্ত্রণে ফেরানোর দাবিতে তৎপর হয়েছে ভেনেজুয়েলা সরকার। 

রবিবার হওয়া গণভোটে মোট পাঁচটি প্রশ্ন রাখা হয়েছিল ভেনেজুয়েলার সাধারণ মানুষের সামনে। শুক্রবার রাষ্ট্রসংঘের তরফে ভেনেজুয়েলাকে সতর্ক করে বলা হয়, এমন কোনও পদক্ষেপ নেওয়া যাবেনা, যাতে স্থিতাবস্থার বদল হয়। যদিও গণভোট সংক্রান্ত কোনও নির্দেশিকা দেয়নি রাষ্ট্রসংঘ। 

অপরদিকে ভেনেজুয়েলা এবং গুয়ানার এই সংঘাত যাতে লাতিন আমেরিকার অন্যান্য অংশে ছড়িয়ে না পড়ে, সেই প্রশ্নে সতর্ক অবস্থান নিয়েছে ব্রাজিল। উত্তর ব্রাজিল সীমান্তে বাড়তি নিরাপত্তা বাহিনী মোতায়েন হয়েছে। 

Comments :0

Login to leave a comment