WILDFIRE GREECE

২৪ ঘন্টায় ৬৬ দাবানল গ্রিসে, তাপপ্রবাহে সঙ্কট সারা বিশ্বেই

আন্তর্জাতিক

গ্রিসের বিভিন্ন বনাঞ্চলে চেষ্টা চলছে আগুন নিয়ন্ত্রণের।

চব্বিশ ঘন্টার মধ্যে গ্রিসে ৬৬টি বনাঞ্চলে আগুন লেগেছে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত দাবানলের এই তথ্য দিয়েছে গ্রিসের প্রশাসন। রবিবার পর্যন্ত ৫২ জায়গায় আগুন নেভাতে পেরেছে দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনী। 
প্রশাসন জানিয়েছে থ্রাসে পশ্চিম অংশে সাপসি শহরে কাছে বনাঞ্চলে আগুন ভয়াবহ চেহারা নিয়েছে। জনপদে কাছে চলে আসছে আগুন। আপাতত এই জায়গায় দাবানলের তীব্রতা কমাতে সবচেয়ে জোর দেওয়া হয়েছে। 
মুখ্যত উষ্ণায়নকেই দায়ী করা হচ্ছে পরপর দাবানলের জন্য। তবে হাইড্রা দ্বীপে আ৩ জনকে আটক করা হয়েছে। প্রশাসনের অভিযোগ এরা প্রমোদতরণী থেকে বাজি ছুঁড়েছে বনাঞ্চলে। তার থেকে আগুন লেগে ছড়িয়ে পড়তে পারে। নাগরিক সুরক্ষা মন্ত্রক সতর্কবার্তা জারি করে জানিয়েছে এথেনসের কাছে অ্যাটিকা অঞ্চলে দাবানল হতে পারে। তীব্র গরম এবং তাপপ্রবাহে এখানকার বনাঞ্চলে ছড়াতে পারে আগুন।
রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক বিশেষজ্ঞ কমিটি আইপিসি দাবানলের সতর্কতা জারি করেছে কয়েক বছর আগেই। সতর্কতায় বলা হয়েছে মাটির জলীয়ভাব শুষে যাচ্ছে বিশ্ব উষ্ণায়নের কারণে। তাপপ্রবাহের মাত্রা এবং মেয়াদ দুই-ই বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় পরপর বনাঞ্চলে আগুনও বিশ্ব উষ্ণায়নেরই সূচক।  ভারতে হিমালেয়ের কোলে উত্তরাখণ্ডেও ভয়াবহ দাবানলের ক্ষত এখনও শুকায়নি। এই কমিটির মতে, দাবানলের স্বাভাবিক সম্ভাবনা বেড়ে যাচ্ছে তাপপ্রবাহের কারণে। বিশেষজ্ঞদের একটি অংশ মনে করছেন জলবায়ু পরিবর্তনের সঙ্গে ঘন ঘন বজ্রপাতের সম্পর্ক রয়েছে। কোনও কোনও বানাঞ্চলে বজ্রপাতের কারণেও লাগছে আগুন। 
২০২৩-এ মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়েছিল প্রতি বছর দাবানলের কারণে ২০০১’র তুলনায় ৩০ লক্ষ হেক্টর বনভূমি ধ্বংস হয়ে যাচ্ছে প্রতি বছর। 
ভারতে উত্তরাখণ্ডে কেবল চলতি বছরেই এক হাজার বনাঞ্চলে আগুন লেগেছে। নৈনিতাল, পিথোরাগড়, আলমোড়া, পউরি এবং উত্তরকাশী জেলায় বিভিন্ন বনাঞ্চলে লেগেছে আগুন। অন্তত ১৪০০ হেক্টর বনভূমি ধ্বংস হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

Comments :0

Login to leave a comment