HEMANT SOREN

বিধানসভা ভোটে বিজেপিকে ‘নিশ্চিহ্ন’ করে দেবার শপথ হেমন্ত সোরেনের

জাতীয়

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন শনিবার, ২৯ জুন তাঁর বিরুদ্ধে ‘ষড়যন্ত্র’ করার জন্য বিজেপির সমালোচনা করেছেন এবং দাবি করেছেন যে ২০২৪ সালের শেষের দিকে বিধানসভা নির্বাচনের পরে গেরুয়া দল রাজ্য থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে।
নিজের বাসভবনে জেএমএম কর্মীদের উদ্দেশে হেমন্ত সোরেন বলেন, যারা তাঁকে জেলে আটকে রাখার ষড়যন্ত্র করেছিল তাদের বিরুদ্ধে বিদ্রোহ হবে এবং ঝাড়খণ্ডের মানুষ বিজেপিকে ছাড়বে না। ‘‘সময় এসেছে বিজেপির কফিনে শেষ পেরেক পুঁতে দেওয়ার। আগামী দিনে ঝাড়খণ্ড থেকে বিজেপিকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে,’’ হুংকার দেন সোরেন। 
আর্থিক তছরুপের মামলায় রাজ্য হাইকোর্ট হেমন্ত সোরেনের জামিন মঞ্জুর করার পরে শুক্রবার বিরসা মুন্ডা জেল থেকে তাকে মুক্তি দেওয়া হয়েছে, কারণ তিনি বলেছিলেন যে তিনি প্রাথমিকভাবে নির্দোষ এবং আবেদনকারীর জামিনে অপরাধ করার কোনও সম্ভাবনা নেই।
৮.৩৬ একর জমি বেআইনি দখলের সঙ্গে যুক্ত আর্থিক তছরুপের মামলার তদন্তে নেমে ৩১ জানুয়ারি জেএমএম নেতাকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।
হেমন্ত সোরেনের অভিযোগ, বিজেপি সমস্ত সাংবিধানিক প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করলেও সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে মানুষ তাদের উচিত শিক্ষা দিয়েছে।
তিনি বলেন, ‘‘আমি জানতে পেরেছি ওরা বিধানসভা নির্বাচন বাতিলের পরিকল্পনা করছে। আমি তাদের সাহস দিচ্ছি তারা যেদিন ইচ্ছা নির্বাচন করতে পারে। ঝাড়খণ্ডে বিজেপির বিধানসভা নির্বাচনে জয়ের স্বপ্ন ‘মুঙ্গেরিলাল কে হাসিন সপনে’। বিজেপি রাজ্যে রাজ্যে আদিবাসীদের মুখ্যমন্ত্রী করছে, কিন্তু তারা কেবলই রাবার স্ট্যাম্প।
হেমন্ত সোরেনের দাবি, গত পাঁচ মাসে ঝাড়খণ্ডের অগ্রগতির গতি ইচ্ছাকৃতভাবে শ্লথ করা হয়েছে, কারণ বিজেপি জেএমএমের নেতৃত্বাধীন জোটের জনপ্রিয়তাকে ভয় পেয়েছে, যারা আদিবাসী, দরিদ্র মানুষ এবং দলিতদের জন্য কল্যাণমূলক ব্যবস্থা নিয়েছিল।

তিনি বলেন, ভারতের সামাজিক কাঠামো ধ্বংস করার ক্ষেত্রে বিজেপির মদত রয়েছে। জাতি, ধর্ম, ধনী-গরিবের ভিত্তিতে মানুষকে বিভক্ত করেছে। বিরসা চকে আদিবাসী নেতা বিরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান করেন জেএমএম নেতা। জেল থেকে ছাড়া পাওয়ার পর হেমন্ত সোরেন বলেন, ‘আমাকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছিল এবং আমাকে পাঁচ মাস জেলে কাটাতে বাধ্য করা হয়েছিল’। তাঁর অভিযোগ, যাঁরা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন, তাঁদের দমন করা হচ্ছে। সোরেন বলেন, ‘আমি যে দায়িত্ব হাতে নিয়েছি, যে যুদ্ধ করেছি তা আমি শেষ করব’।

Comments :0

Login to leave a comment