SITARAM YECHURY CONDOLENCE BIMAN BASU

সীতারাম ইয়েচুরি স্মরণে শোকপ্রস্তাব পেশ বিমান বসুর

রাজ্য কলকাতা

বৃহস্পতিবার প্রমোদ দাশগুপ্ত ভবনে শোকপ্রস্তাব পাঠ করছেন বিমান বসু।

সীতারাম ইয়েচুরি স্মরণে শোকপ্রস্তাব পেশ করলেন বামফ্রন্টের চেয়ারম্যান এবং প্রবীণ সিপিআই(এম) নেতা বিমান বসু। ছাত্রজীবন থেকে সিপিআই(এম)’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনে কমরেড ইয়েচুরির ভূমিকা সবিস্তারে উল্লেখ করা হয়েছে শোকপ্রস্তাবে।
বসু বলেন, পৃথিবীর কমিউনিস্ট আন্দোলনের অনেক নেতৃত্ব সীতারাম ইয়েচুরিকে চিনতেন। আবার দেশে কর্পোরেট আগ্রাসনের বিরুদ্ধে কোন পথে আন্দোলন চলবে সেই ক্ষেত্রে মতামত রাখতে কুণ্ঠা বোধ করতেন না। সংসদ এবং সংসদের বাইরের কাজের ক্ষেত্রে তার জুড়ি মেলা কঠিন। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে তার রাজনৈতিক ভূমিকা উল্লেখযোগ্য।
বসু বলেন, ‘ইন্ডিয়া’ মঞ্চ তৈরি করার ক্ষেত্রে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। আবার ব্যাখ্যায়ও তাঁর ত্রুটি ছিল না। দেশের বিভিন্ন রাজ্যে বিভিন্ন পরিস্থিতি। সেখানে যে কৌশল আলাদা হবে ব্যাখ্যা করেছিলেন তিনি।
বসু বলেন, পশ্চিমবঙ্গে তৃণমূল ‘ইন্ডিয়া’ মঞ্চের সদস্য হলেও তাদের সঙ্গে বোঝাপড়া করে কাজ করা যায় না। এখানে বামপন্থীদের বিরুদ্ধ অবস্থান নিতে হবে। ভারতীয় জনতা পার্টি এবং বিশ্ব পুঁজির কলাকুশলীরাই তৃণমূলকে তৈরি করেছে। ফলে বিরোধিতা করতে হবে। এই সিদ্ধান্তকে ব্যাখ্যা করেন সীতারাম। ব্যাখ্যা করেন কেন কেরালায় কংগ্রেসের বিরুদ্ধে লড়তে হবে বামপন্থীদের।  
পরিশ্রম করেন। জ্বর নিয়েও এক রাজ্য থেকে অন্য রাজ্যে গিয়েছেন। আমাদের দেখা উচিত ছিল। দেখতে পেরেছি তা নয়। শেষ দিকে শরীরের সঙ্কট নিয়ে
রাজনৈতিক কার্যকলাপের প্রতি সময় ব্যয় করার জন্য সিদ্ধান্ত নিন। সীতারামকে শ্রদ্ধা জানানো সম্ভব ফ্যাসিবাদী হিন্দুত্ববাদী শক্তিকে বিচ্ছিন্ন করতে আরও সময় দিতে হবে রাজনৈতিক কার্যকলাপে। 

Comments :0

Login to leave a comment