ISRAEL PALESTINE CONFLICT

ইজরায়েল বিরোধী বিক্ষোভে অনলাইনে ক্লাস কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাজার হাজার শিক্ষার্থী যখন গাজায় যুদ্ধ পরিচালনার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে রাস্তায় নেমেছে, তখন কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে যে তারা বছরের বাকি সময় অনলাইনে ক্লাস করবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বেশ কয়েকজন শিক্ষার্থীর অভিভাবকরাও টিউশন ফি ফেরতের দাবি জানিয়েছেন।
এক আনুষ্ঠানিক বিবৃতিতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট বলেন, ‘‘বিভিন্ন সম্প্রদায়ের শিক্ষার্থীরা তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে এবং আমরা নিরাপত্তা জনিত উদ্বেগ মোকাবেলায় আমরা অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছি।
বিশ্ববিদ্যালয় আরও বলেছে যে তারা আগামী দিনে এই সঙ্কটকে একটি সমাধানে আনার চেষ্টা করবে। পূর্ব উপকূলের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীরা প্যালেস্তাইনের জনগণের পক্ষে সমাবেশ করেছে এবং গাজায় ইজরায়েলি বাহিনীর হাতে শিশু ও নারীসহ নিরীহ বেসামরিক নাগরিকদের মৃত্যুর জন্য বাইডেনকে দায়ী করছে।
বিক্ষোভের অভিযোগে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছিল। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শতাধিক প্যালেস্তাইনপন্থী শিক্ষার্থীকেও গ্রেপ্তার করা হয়েছে।
এদিকে, হোয়াইট হাউস বিক্ষোভের নিন্দা জানিয়ে বলেছে, ‘‘সন্ত্রাসী সংগঠনগুলোর বক্তব্যের প্রতিধ্বনি করা, বিশেষ করে হলোকাস্টের পর থেকে ইহুদি জনগণের বিরুদ্ধে সংঘটিত সবচেয়ে খারাপ গণহত্যার প্রেক্ষাপটে, ঘৃণ্য কাজ। আমরা এই বক্তব্যের তীব্র নিন্দা জানাই’’।

Comments :0

Login to leave a comment