Israel Hezbollah clash

হেজবোল্লাহর প্রধান হিসেবে দায়িত্ব হাশেম সাফিয়েদ্দিনকে

আন্তর্জাতিক

বেইরুতে ইজরায়েলের বিমান হামলায় ইরান সমর্থিত গোষ্ঠী হেজবোল্লাহর প্রধান হিসেবে হাসান নাসরুল্লাহর স্থলাভিষিক্ত হবেন হাশেম সাফিয়েদ্দিন। সাফিয়েদ্দিন নাসরুল্লাহর খুড়তুতো ভাই, যিনি ৩২ বছর ধরে এই গোষ্ঠীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

লেবাননে ইজরায়েলের বোমা হামলায় সাফিয়েদ্দিন নিহত বলে শনিবার খবর বেরিয়েছে। তবে তিনি জীবিত আছেন বলে সংগঠনটির একটি সূত্র জানিয়েছে। 
১৯৬৪ সালে দক্ষিণ লেবাননের দেইর কানুন আল-নাহরে জন্মগ্রহণকারী সাফিয়েদ্দিনকে ১৯৯০ এর দশক থেকে নাসরুল্লাহর উত্তরসূরি হিসাবে মনোনীত করা হয়েছিল, যখন তাকে ইরান থেকে বেইরুতে ফিরিয়ে আনা হয়েছিল, যেখানে তিনি পড়াশোনা করছিলেন।
২০১৭ সালে যুক্তরাষ্ট্র কর্তৃক সন্ত্রাসী হিসেবে মনোনীত হওয়া সাফিয়েদ্দিন হেজবোল্লাহর রাজনৈতিক বিষয়গুলো দেখাশোনা করেন এবং দলটির জেহাদ কাউন্সিলের সদস্য। নিহত ইরানি সামরিক জেনারেল কাসেম সোলাইমানির মেয়ে জেইনাব সোলাইমানির শ্বশুর হিসেবেও তার সম্পর্ক রয়েছে। একই বছর সিরিয়ার সরকারকে সমর্থনের অভিযোগে তাকে কালো তালিকাভুক্ত করে সৌদি আরব।
নির্বাহী পরিষদের প্রধান হিসেবে সাফিয়েদ্দিন হেজবোল্লাহর রাজনৈতিক বিষয়াদি দেখাশোনা করেন। তিনি জেহাদ কাউন্সিলেও বসেন, যা গোষ্ঠীটির সামরিক অভিযান পরিচালনা করে। গত ৩০ বছর ধরে তিনি হেজবোল্লাহর শিক্ষা ব্যবস্থা ও আর্থিক খাতসহ বেসামরিক কার্যক্রম তদারকি করেছেন। এদিকে নাসরুল্লাহ গ্রুপটির কৌশলগত বিষয়গুলো দেখাশোনা করতেন।

Comments :0

Login to leave a comment