JALPAIGURI HAWKERS

জলপাইগুড়িতে উৎসবের মুখে হকার উচ্ছেদ, গ্রেপ্তার ৫, বিক্ষোভ

জেলা

রাস্তা থেকে লাঠিপেটা করে পুলিশ হকার উচ্ছেদে নামল জলপাইগুড়িতে।

হকার্স কর্নার থেকে শুরু করে হকারদের পরিচয়পত্র, টাউন ভেন্ডিং কমিটির মাধ্যমে আলোচনা সাপেক্ষে হকারদের পুনর্বাসন সহ মানা হয়নি কোন সরকারি প্রতিশ্রুতি! অথচ শারদ উৎসবের আগে হকার উচ্ছেদের অভিযানে নামল পুলিশ। জলপাইগুড়ির ফুটপাত ব্যবসায়ী হকারদের বেধড়ক মারল পুলিশ। গ্রেপ্তারও করেছে ৫ হকারকে। 
শুক্রবার দুপুরে আচমকাই জলপাইগুড়ি শহরের দিন বাজার সংলগ্ন এলাকায় হকার্স উচ্ছেদ অভিযান চালায় জলপাইগুড়ি কোতোয়ালি থানার পুলিশ। আর এতেই সাময়িক উত্তেজনা সৃষ্টি হয় এলাকায়। রাস্তা দখল করে ব্যাবসার অভিযোগে পাঁচজনকে রীতিমত লাঠি পেটা করে আটক করেছে পুলিশ।
প্রতিবাদে পথ অবরোধ করেন হকাররা। পুলিশের গাড়ি আটকে বিক্ষোভও দেখান তাঁরা।
জলপাইগুড়ি শহরের অন্যতম ব্যস্ত ব্যবসায়িক এলাকা বলে চিহ্নিত দিন বাজার। শারদীয়া উৎসবের আগে স্বাভাবিক ভাবেই বাজারে আয়ের আশায় পসরা সাজিয়ে বসেছিলেন এই হকাররা। ভরা বাজারে ক্রেতাদের ভিড়ে ঠাসা দিন বাজারে আচমকাই অভিযানে নামে পুলিশ। শুরু হয় বচসা। এরই মধ্যে কিছু হকার পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ শুরু কেন। মারমুখী হয়ে উঠতে দেখা যায় পুলিশকে।
দ্রুত রাস্তায় রাখা সামগ্রী সরিয়ে নিতে বলার সাথে সাথে হকারদের বিভিন্ন সামগ্রী তুলে নিতে দেখা যায় পুলিশকে। এরপরেই হকার লক্ষ্মী শা-কে পুলিশ লাঠিপেটা করে গাড়িতে তুলে আটক করে। 
এই ঘটনা প্রসঙ্গে দিন বাজার ব্যবসায়ী সমিতির কর্মকর্তা তৃণমূল নেতা দিলীপ শা পুলিশের এই অভিযানকে সমর্থন করে বলেন, ফুটপাত দখল করে মানুষের অসুবিধা সৃষ্টি করছে হকারা। 
ঘটনার প্রতিবাদ জানিয়ে মহকুমা শাসক ও জলপাইগুড়ি পৌরসভার এক্সিকিউটিভ অফিসারের নিকট অবিলম্বে আটক ব্যবসায়ীদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে স্ট্রিট ভেন্ডারস হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দ। স্ট্রিট ভেন্ডারস হকার্স ইউনিয়নের জলপাইগুড়ি জেলা সম্পাদক নীলাঞ্জন নিয়োগী সহ অন্যান্য নেতৃবৃন্দ অভিযোগ বলেন, পুলিশ শারদ উৎসবের আগে অযথা কোনো রকম আলোচনা ছাড়াই হকার উচ্ছেদ অভিযানে নেমেছে। ব্যবসায়ীদের আটক করেছে। অবিলম্বে আটক সমস্ত ফুটপাত ব্যবসায়ী হকার্সদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।

Comments :0

Login to leave a comment