IMPCL PRIVATISATION

লাভজনক, তবু আয়ুর্বেদ সংস্থাকে বিক্রি করছে কেন্দ্র, ছড়াচ্ছে ক্ষোভ

জাতীয়

ছবি আয়ুষ মন্ত্রকের ওয়েবসাইট থেকে।

আয়ুর্বেদ এবং ইউনানি ওষুধ নির্মাতা রাষ্ট্রায়ত্ত সংস্থা আইএমপিসিএল বেসরকারিকরণ করছে কেন্দ্র। এনডিএ সরকারের এই তৎপরতায় ক্ষোভ ছড়িয়েছে কর্মীদের মধ্যে। ক্ষোভ রয়েছে স্থানীয়দের। উদ্বেগ জানাচ্ছেন আয়ুর্বেদ এবং ইউনানি চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মধ্যেও। 
ইন্ডিয়ান মেডিসিনস ফার্মাসিউটিক্যাল কর্পোরেশন লিমিটেড বা আইএমপিসিএল লাভজনক সংস্থা। উত্তরাখণ্ডের আলমোরায় স্থানীয় বহু বাসিন্দা, ঔষধি গাছের চাষ করেন এমন কৃষকদেরও ভরসা এই সংস্থা। সংস্থার আয় ২০১৯-২০ অর্থবর্ষে ছিল ৯৭.০৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষে আয় বেড়ে হয়েছে ২৬০.৮ কোটি টাকা। এই অর্থবর্ষেই মুনাফার ডিভিডেন্ড বাবদ সরকারকে ১০.১৩ কোটি টাকা কেন্দ্রীয় সরকারের কোষাগারে জমা করেছে সংস্থা। 
তা’হলে বেসরকারিকরণ কেন? সংশ্লিষ্ট অংশের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি ঘনিষ্ঠ ব্যবসায়িক সংস্থার সুবিধার জন্য এই পদক্ষেপ নিচ্ছে। একশো শতাংশ শেয়ার বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য আগ্রহপত্র চেয়ে বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্র। কিন্তু অন্য কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থাকে এই নিলামে অংশ নিতে দেওয়া হয়নি। বিজ্ঞপ্তিতে কোথায় সংস্থার কর্মচারীদের কাজের সুরক্ষা বজায় রাখার শর্ত দেওয়া হয়নি।
চিকিৎসক মহলের বক্তব্য, আইএমপিসিএল কেবল মুনাফার জন্য উৎপাদন করে না। দেশে তো বটেই বিদেশেও উন্নত মানের ওষুধ সরবরাহ করে। আয়ুর্বেদ এবং ইউনানি ওষুধের মান বজায় রেখেছে। বেসরকারি সংস্থা আদৌ এই মান বজায় রাখবে কিনা যথেষ্ট সন্দেহ রয়েছে বাস্তব অভিজ্ঞতার কারণেই।   
কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, ‘‘ লাভজনক এই ‘মিনিরত্ন’ সংস্থাকে বিক্রি করা হবে কেন তার কোনও ব্যাখ্যাই নেই। একমাত্র কারণ হতে পারে ঘনিষ্ঠ বন্ধুদের বাড়তি অর্থ পাইয়ে দেওয়ার অভিসন্ধি।’’

Comments :0

Login to leave a comment