World News

রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও ইউক্রেনে ঢুকে পড়েছে ভারতীয় অস্ত্র

আন্তর্জাতিক

ভারতীয় অস্ত্র নির্মাতাদের বিক্রি করা আর্টিলারি শেলগুলি ইউরোপীয় ক্রেতারা ইউক্রেনে সরিয়ে নিয়েছে এবং মস্কোর আপত্তি সত্ত্বেও নয়াদিল্লি এই বাণিজ্য বন্ধে হস্তক্ষেপ করেনি, জানিয়েছে সংবাদ সংস্থা রয়েটার্স।
সূত্র ও শুল্ক বিভাগের তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা সমর্থনে এক বছরেরও বেশি সময় ধরে অস্ত্র হস্তান্তর করা হচ্ছে। ভারতীয় অস্ত্র রফতানি বিধিমালা এমন ক্রেতার কাছে অস্ত্রের ব্যবহার সীমাবদ্ধ করে, যার দ্বারা অননুমোদিত হস্তান্তর ঘটিয়ে ভবিষ্যতে বিক্রয় বন্ধ হওয়ার ঝুঁকি থাকে।
কর্মকর্তারা জানিয়েছেন, ক্রেমলিন কমপক্ষে দু'বার বিষয়টি উত্থাপন করেছে, যার মধ্যে জুলাই মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং এস জয়শঙ্করের মধ্যে বৈঠকের সময়ও রয়েছে।
গোলাবারুদ স্থানান্তরের বিস্তারিত প্রথমবারের মতো প্রকাশ করেছে রয়টার্স।
রাশিয়া ও ভারতের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রক প্রশ্নের জবাব দেয়নি। জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক সংবাদ সম্মেলনে বলেন, ভারত ইউক্রেনের কাছে আর্টিলারি শেল পাঠায়নি বা বিক্রি করেনি।
ভারত সরকার এবং দুটি প্রতিরক্ষা শিল্প সূত্র অণুসারে দিল্লি, ইউক্রেনের ব্যবহৃত গোলাবারুদের খুব অল্প পরিমাণই তৈরি করেছিল, একজন কর্মকর্তার মতে, যা, যুদ্ধের পর থেকে কিভ-এ আমদানি করা মোট অস্ত্রের এক শতাংশেরও কম। ইউরোপীয় ক্রেতারা এসব অস্ত্র কিভকে পুনরায় বিক্রি করেছে নাকি দান করেছে তা নিশ্চিত করতে পারেনি বার্তা সংস্থাটি।

Comments :0

Login to leave a comment