Manipur ethnic conflict

মণিপুরে মুখ্যমন্ত্রীর কনভয়ে হামলা

জাতীয়

সোমবার মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের কনভয়ে সশস্ত্র জঙ্গিরা অতর্কিত হামলা চালায়।
মুখ্যমন্ত্রীর দপ্তর সূত্রে খবর, সকাল সাড়ে ১০টা নাগাদ ইম্ফল থেকে জিরিবাম জেলায় যাওয়ার পথে ৩৭ নম্বর জাতীয় সড়কে হামলার শিকার হয় কনভয়টি।
গত ৬ জুন অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীদের হামলায় এক ব্যক্তিকে হত্যার পর গত কয়েকদিন ধরে জিরিবামে যাওয়ার পরিকল্পনা ছিল মুখ্যমন্ত্রীর। বীরেন সিং মঙ্গলবার এই অঞ্চল পরিদর্শনের পরিকল্পনা করছিলেন। জিরিবামে ওই ব্যক্তিকে হত্যার পর কয়েকটি সরকারি অফিসসহ প্রায় ৭০টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয় এবং কয়েকশো নাগরিক এলাকা ছেড়ে পালিয়ে যায়।
মেইতেই সম্প্রদায়ের ৫৯ বছর বয়সী কৃষক নিহত হন। পুলিশ জানিয়েছে, সোইবাম শরৎকুমার সিং নামে ওই ব্যক্তি নিজের খামার থেকে ফেরার পথে নিখোঁজ হয়ে যান। 
এই ঘটনাটি গত বছর থেকে মণিপুরে চলমান জাতিগত উত্তেজনায় অবদান রেখেছিল। শুক্রবার (৭ জুন) প্রায় ২৩৯ জন মেইতেই জনগণ, যাদের বেশিরভাগই নারী ও শিশু, জিরিবামের সীমান্তবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয় এবং একটি মাল্টি-স্পোর্টস কমপ্লেক্সে নতুন স্থাপন করা ত্রাণ শিবিরে স্থানান্তরিত করা হয়।
কৃষক হত্যার ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী লাশ উদ্ধারের পর কয়েকটি পরিত্যক্ত ভবনে আগুন ধরিয়ে দেওয়ার পর জিরিবামে নিষেধাজ্ঞা জারি করা হয়।
নির্বাচনের সময় বাজেয়াপ্ত করা লাইসেন্সযুক্ত আগ্নেয়াস্ত্র ফেরত দেওয়ার দাবিতে জিরিবাম থানার সামনেও বিক্ষোভ দেখান স্থানীয়রা। জিরিবামে মেইতেই, মুসলিম, নাগা, কুকি এবং অ-মণিপুরীদের আবাসস্থল আগে জাতিগত হিংসার দ্বারা প্রভাবিত হয়নি। ইম্ফল উপত্যকার মেইতেই এবং কুকিদের মধ্যে সংঘর্ষের ফলে ২০০ জনেরও বেশি লোক মারা গেছে এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে।

Comments :0

Login to leave a comment