RALLY TUFANGANJ

ছাত্র-যুব জাঠা মিছিল শুরু তুফানগঞ্জে, গন্তব্য মেখলিগঞ্জ

জেলা

কোচবিহারের তুফানগঞ্জের বক্সিরহাট থেকে ছাত্র-যুব জাঠা শুরু শুক্রবার।

অমিত কুমার দেব

প্রয়োজন কাজ, প্রয়োজন কারখানার, প্রয়োজন কলেজ বিশ্ববিদ্যালয়ের। প্রয়োজন সম্প্রীতি ও ঐক্যের পরিবেশেরও। 
এই বার্তাকে সামনে রেখে তুফানগঞ্জ-২ ব্লকের বক্সিরহাট থেকে ‘সংগ্রাম ও সম্প্রীতি জাঠা’ শুরু করল এসএফআই এবং ডিওয়াইএফআই। ছাত্র যুবরা স্লোগান তুলছেন, সকলের জন্য শিক্ষা ও কাজের গ্যারান্টি দিতে হবে। অবিলম্বে কোচবিহার জেলায় কৃষিভিত্তিক ভারি শিল্প স্থাপন, চকচকা শিল্প বিকাশ কেন্দ্রে প্রস্তাবিত জুটপার্ক তৈরি করতে হবে। 
জেলার দিনহাটা-২ ব্লকে ডিগ্রি কলেজ স্থাপনের দাবিও তুলছে মিছিল। দাবি উঠছে গোটা রাজ্যে শিক্ষক সহ বিভিন্ন সরকারি দপ্তরের শূন্যপদে স্বচ্ছতার নিয়োগের। কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সন্ত্রাস মুক্ত করার দাবিও তুলছে মিছিল। 
কোচবিহার-আসাম সীমান্তবর্তী এলাকা তুফানগঞ্জ-২ ব্লকের বক্সিরহাট থেকে শুরু এই জাঠা মিছিলে অংশ নেন শিক্ষক-শিক্ষিকারাও। এবিটিএ এবং এবিপিটিএ শামিল হয় জাঠায়। ১১ মার্চ জাঠা শেষ হবে কোচবিহার জেলার হলদিবাড়িতে। এরপর মেখলিগঞ্জে হবে সমাবেশ।
জাঠার উদ্বোধনী সমাবেশে এদিন ছিলেন ডিওয়াইএফআই’র সাধারণ সম্পাদক হিমগ্নরাজ ভট্টাচার্য, ডিওয়াইএফআই রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা, এসএফআই’র রাজ্য সভাপতি প্রণয় কার্যী, রাজ্য নেতৃবৃন্দ সৌভিক দাস বক্সি, ডিওয়াইএফআই’র কোচবিহার জেলা সম্পাদক সুধাংশু প্রামাণিক, সভাপতি শম্ভু চৌধুরী, ছাত্রনেতা জিৎরাজ পাল, যুবনেতা ইউসুফ আলি প্রমুখ।
স্থায়ী একশো পদযাত্রীকে নিয়ে শুরু হয়েছে জাঠা মিছিলের। কোচবিহারের ঐতিহ্যবাহী বৈরাতি নৃত্যে জাঠাকে অভিনন্দন জানান লোকশিল্পীরা। এদিন বিকেলে জাঠা পৌঁছবে কোচবিহার-২ ব্লকের খাগড়াবাড়িতে। এখানে হবে সমাবেশ। এরপর জাঠা এসে পৌঁছাবে কোচবিহার শহরে। এখানেই রাত্রিবাস করবেন পদযাত্রীরা।
১১ মার্চ কোচবিহার জেলার মেখলিগঞ্জ হাইস্কুল ময়দানে যৌবনের ডাকে জনগণের সমাবেশের মধ্য দিয়ে সমাপ্তি হবে এই জাঠার। এই সমাবেশের মুখ্য বক্তা ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি, এসএফআই রাজ্য সম্পাদক দেবাঞ্জন দে, গণতান্ত্রিক আন্দোলনের নেতা জীবেশ সরকার, অনন্ত রায়, সলিল আচার্য প্রমুখ।
এদিন হিমগ্নরাজ ভট্টাচার্য বলেন, কাজ এবং শিক্ষার দাবি তুলছে ছাত্র-যুব। বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে লড়াইকে তীব্রতর করতেই পথে নেমেছে ছাত্র যুবরা।

Comments :0

Login to leave a comment