Md Salim on Com Sitaram Yechury

বাংলায় বামপন্থার পুনর্জাগরণ ঘটিয়ে জানাতে হবে শ্রদ্ধা, আহ্বান সেলিমের

রাজ্য কলকাতা

বৃহস্পতিবার সীতারাম ইয়েচুরির স্মরণসভায় মহম্মদ সেলিম।

বামপন্থার পুনর্জাগরণ পশ্চিমবঙ্গে না হলে সারা ভারতে বামপন্থীরা এগতে পারবে না। বারবার একতা বলতেন কমরেড সীতারাম ইয়েচুরি। এ রাজ্যে বামপন্থার পুনর্জাগরণ ঘটিয়ে শ্রদ্ধা জানাতে হবে কমরেড সীতারাম ইয়েচুরিকে।
বৃহস্পতিবার স্মরণসভায় এই আহ্বান জানিয়েছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। এদিন কলকাতার প্রমোদ দাশগুপ্ত ভবনে সীতারাম ইয়েচুরির স্মরণ হয়েছে সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির ডাকে। সভাপতিত্ব করেছেন প্রবীণ সিপিআই(এম) নেতা বিমান বসু। বক্তব্য রেখেছেন পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত এবং সূর্য মিশ্রও।
সেলিম বলেন, আমরা সিপিআই(এম) পাঁচ সপ্তাহের মধ্যে দুই নেতা, শিক্ষককে হারিয়েছি। দু‘জনের দেহ আমরা বহন করেছি। শ্রদ্ধা জানাতে হলে, কাঁধকে আরো শক্ত করতে হবে। চোয়াল শক্ত করতে হবে।  
সেলিম বলেন, জরুরি অবস্থার সময় যখন ব্যক্তি স্বাধীনতা হরণ করা হয়েছিল সেই সময় থেকে সীতারাম ইয়েচুরি লড়াই করে গিয়েছেন। তাঁর মতাদর্শগত শিক্ষা লড়াইয়ের শক্তি দিয়েছে। যখন বলা হচ্ছে বামপন্থা শেষ, তখনই সীতারাম মতাদর্শের হাতিয়ার শাণিত করেছেন। আমাদেরও সে কাজ করতে হবে। তবেই শ্রদ্ধা জানানো যাবে তাঁকে।
সেলিম বলেন, মাকর্সবাদ কী ভাবে প্রয়োগ করা যায় তা বারবার দেখিয়েছেন সীতারাম ইয়েচুরি। চার দশক ধরে সীতারামের সাথে ঘনিষ্ঠতা। দীর্ঘদিন দিল্লিতে একসাথে কাজ করেছি, তর্ক হয়েছে, কতটা শিখেছি জানি না, কিন্তু ওঁর শেখানোর ইচ্ছা ছিল সর্বদা। 
পার্টির ‘নবরত্ন’-র থেকে অনেক কিছু শিখেছিলেন সীতারাম। সবার গুণ গ্রহণ করে নেওয়া তাঁর চরিত্রের বড় দিক ছিল। 
সেলিম বলেন, সংসদে দাঁড়িয়ে ওঁর বলার সাহস ছিল যে চারটি বেদ পড়েছি বলেই কমিউনিস্ট হয়েছি। একথা বলার সাহস অনেকের নেই। তিনি ধরতে পেরেছিলেন ফ্যাসিবাদের আক্রমণের রূপ। ভারতের বহুত্ববাদের ওপর যে আক্রমণ তার বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি। সীতারাম তাঁর চেতনায় বুঝেছিলেন কী ভাবে বহুত্ববাদের ওপর আক্রমণ হচ্ছে। 
সেলিম বলেন, বাংলায় বামপন্থার পুনর্জাগরণ যদি না হয়, তবে দেশে বামপন্থার উত্থান হওয়া কঠিন। সীতারাম একথা বারবার বলতেন। আমাদের সীতারামকে শ্রদ্ধা জানাতে হলে বাংলায় বামপন্থাকে শক্তিশালী করতে হবে। ঐক্যবদ্ধ করতে হবে বাম গণতান্ত্রিক শক্তিকে।  
তিনি বলেন, সীতারাম বলতেন তৃণমূল-বিজেপি বাইনারি ভাঙতে হবে। যতই একে তুলে ধরা হোক আমাদের তা ভাঙতে হবে। আজ তা ভাঙছে। শ্রমজীবী মানুষের ঐক্য আবার তৈরি হচ্ছে। এ রাজ্য তেভাগার, আজ মানুষ জাগছেন। 
সেলিম বলেন, আমাদের শপথ নিতে হবে রাজ্য এবং দেশকে বাঁচাতে হবে, ঐক্যকে বাঁচাতে হবে, সার্বভৌমত্ব বাঁচাতে হবে।

Comments :0

Login to leave a comment