Prabir Purakayastha gets bail in SC

প্রবীর পুরকায়স্থর গ্রেপ্তারিকে 'অবৈধ' ঘোষণা সুপ্রিম কোর্টের, মিলল জামিন

জাতীয়

সুপ্রিম কোর্ট বুধবার নিউজক্লিক সম্পাদক প্রবীর পুরকায়স্থকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) মামলায় দিল্লি পুলিশের গ্রেপ্তারকে চ্যালেঞ্জ করে তার আবেদনের শুনানির পরে মুক্তির নির্দেশ দিয়েছে।
বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চ বলেছে যে রিমান্ডের অনুলিপি সরবরাহ করা হয়নি এবং তা গ্রেপ্তারিকে ক্ষতিগ্রস্থ করেছে এবং এইভাবে গ্রেপ্তারকে 'অকার্যকর' করে রাখা হয়েছিল।
আদালত বলেছে যে জামিনের বন্ড প্রদানের বিষয়ে বিচার বিভাগীয় আদালতের সন্তুষ্টির ভিত্তিতে মুক্তি দেওয়া হবে।
শীর্ষ আদালত পুরকায়স্থের গ্রেপ্তার ও রিমান্ড বাতিল করেছে, যাকে গত বছর ইউএপিএর অধীনে দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছিল।
মামলার চার্জশিট দাখিল হওয়ায় তাৎক্ষণিক তাকে জামিনে মুক্তির নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
ট্রায়াল কোর্ট জামিনের নিশ্চয়তা শর্ত আরোপ করবে, শীর্ষ আদালত যোগ করেছে।

বুধবার বিচারপতি বি আর গাভাই এবং সন্দীপ মেহতার বেঞ্চ উল্লেখ করেছে যে রিমান্ডের আবেদনের একটি কপি নিউজক্লিকের প্রধান সম্পাদক বা তাঁর আইনজীবীকে দেওয়া হয়নি, এবং তাই তাকে হেফাজতে পাঠানোর আদেশ বৈধ নয়।
সুপ্রিম কোর্টের বেঞ্চ জানতে চায়, ‘‘আপনারা কেন তাঁর আইনজীবীকে আগাম জানাননি? আপনারা আগের দিন সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করেছিলেন। তাকে জানানোর জন্য আপনার পুরো একটি দিন ছিল। ভোর ছ’টায় ওকে হাজির করানোর কী এত তাড়াহুড়ো ছিল?’’
প্রবীর পুরকায়স্থের বিরুদ্ধে দিল্লি পুলিশের স্পেশাল সেল তাদের চার্জশিটে সন্ত্রাসবাদী কার্যকলাপ, বেআইনি কার্যকলাপ, সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য তহবিল সংগ্রহ এবং ষড়যন্ত্রে জড়িত থাকার প্রমাণ দিয়েছে।
নিউজক্লিক সম্পাদকের বিরুদ্ধে নেভিল রায় সিংহাম এবং অন্যদের সাথে কোভিড -১৯ এর বিস্তার রোধে ভারত সরকারের প্রচেষ্টার সমালোচনা করার ষড়যন্ত্র এবং ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির দ্বারা উৎপাদিত ভ্যাকসিনের বিরুদ্ধে লেখা প্রকাশের অভিযোগও আনা হয়েছিল। 

সুপ্রিম কোর্ট প্রবীর পুরকায়স্থকে অবিলম্বে মুক্তি এবং তার বেআইনি গ্রেপ্তার ও রিমান্ড বাতিল করার যে আদেশ দিয়েছে তাকে স্বাগত জানিয়েছে সিপিআই(এম)

Comments :0

Login to leave a comment