Association for Democratic Reforms

লোকসভা ভোটে ‘অসঙ্গতি’ বিভিন্ন রাজ্যে, জানালো এডিআর

জাতীয়

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) অনুসারে, এপ্রিল-জুন থেকে অনুষ্ঠিত সাম্প্রতিক সাধারণ নির্বাচনের সময় উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, রাজস্থান, পশ্চিমবঙ্গ এবং মধ্যপ্রদেশের সমস্ত লোকসভা আসনে ভোটদানে ‘অসঙ্গতির’ কথা উল্লেখ করেছে।

এর আগে, এডিআর রিপোর্ট করেছিল যে ভারত জুড়ে ৫৩৮টি লোকসভা কেন্দ্রে ভোটের হারে বৈশাদৃশ্য ধরা পড়েছে, যা ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়া এবং গণনা করা ভোটের মধ্যে অমিল দেখাচ্ছে।
সোমবার দিল্লির প্রেস ক্লাবে একটি সংবাদ সম্মেলনে, এডিআর এই অসঙ্গতিগুলির উপর রাজ্যভিত্তিক বিশদ তথ্য প্রকাশ করেছে। সংস্থার মতে, অন্ধ্র প্রদেশে ভোটের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পার্থক্য রেকর্ড করা হয়েছে (৮৯,৪৯৯) তারপরে ওড়িশা (৬৫,২৬৯)।

উত্তরপ্রদেশ, বর্তমানে বিজেপি শাসিত একটি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ রাজ্য, ভোটে ৬০,০৮৪ ভোটের পার্থক্য দেখা যাচ্ছে। উল্লেখযোগ্যভাবে, উত্তর প্রদেশে বিজেপির পারফরম্যান্স হ্রাস পেয়েছে, ২০১৯ সালে সেখানে বিজেপি জিতেছিল ৬৩টিতে, যার তুলনায় এই বছর তারা মাত্র ৩৩টি আসন পেয়েছে।
নিয়ম লঙ্ঘন এবং অনিয়মের গুরুতর এই বিষয়ের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিতে ইসিআই-এর ব্যর্থতাকে "নির্বাচকদের মনে আতঙ্কের সৃষ্টি করা" বলে ADR এই বিষয়ে গুরুত্ব সহকারে কার্যকরি পদক্ষেপ নিতে বলেছে।

Comments :0

Login to leave a comment