Haryanaexit polls

হরিয়ানায় ক্ষমতায় আসার সম্ভবনা কংগ্রেসের

জাতীয়

সি-ভোটারের এক্সিট পোল অনুযায়ী, কংগ্রেস পার্টি এক দশক পর হরিয়ানায় ক্ষমতায় ফিরে আসতে চলেছে। ৯০টি বিধানসভা আসনের মধ্যে কংগ্রেস ৫০-৫৮টি আসন পেতে পারে, বিজেপি পেতে পারে মাত্র ২০-২৮টি আসন।
হরিয়ানায় বিজেপির ক্রমহ্রাসমান জনপ্রিয়তার পেছনে দশ বছর ধরে একটানা বেশ কয়েকটি গুরুতর অপশাসনকে দায়ী করছেন ভোটাররা। 
হরিয়ানার বিজেপি সরকার বিভিন্ন অমীমাংসিত ইস্যুর কারণে তীব্র প্রতিষ্ঠান বিরোধীতার সম্মুখীন হয়েছে। ক্রমবর্ধমান অসন্তোষ প্রশমিত করার প্রয়াসে এবছরের মার্চ মাসে তৎকালীন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরকে সরিয়ে দেয় বিজেপি। যদিও এই পদক্ষেপ ফলপ্রসূ হয়নি। বিজেপির আমলে বেকারত্ব ছিল অন্যতম প্রধান সমস্যা। ২০২১-২২ সালে হরিয়ানার বেকারত্বের হার ছিল ৯ শতাংশ, যা জাতীয় গড় ৪.১ শতাংশের দ্বিগুণেরও বেশি। ইস্তেহারে ২ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিলেও বিজেপি সরকার, প্রায় ১.৮৪ লক্ষ শূন্যপদ পূরণ করতে পারেনি।
যদিও বিজেপি দাবি করেছে যে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ এবং যোগ্যতার ভিত্তিতে হয়েছে, তাতে কংগ্রেস অসঙ্গতি প্রকাশ করেছে, বিশেষত হরিয়ানা পাবলিক সার্ভিস কমিশন অফিস থেকে ৩ কোটি টাকারও বেশি উদ্ধার হওয়ার পর কংগ্রেসের দাবী জোড়ালো হয়েছে। এই কেলেঙ্কারির ফলে ৪৭টি প্রতিযোগিতামূলক পরীক্ষা বাতিল হয়ে যাব, যা বিজেপির বিশ্বাসযোগ্যতাকে আরও কলঙ্কিত করে।
মনোহর লাল খট্টরের দুর্নীতি দমন এবং পরিষেবাগুলিকে সুবিন্যস্ত করার লক্ষ্যে ই-গভর্ন্যান্স সংস্কারের জন্য চাপ দেওয়া জনসংখ্যার একটি বড় অংশকে ক্ষুব্ধ করে ফেলেছিল। পরিবার পহচান পাত্র (পি) এবং মেরি ফসল মেরা ব্যোরা সহ বিভিন্ন অনলাইন পোর্টাল চালু করা হয়েছিল, তবে জনগণ অ্যাক্সেস করার সমস্যা এবং দুর্বল ইন্টারনেট সংযোগের প্রতি বীতশ্রদ্ধ হয়ে ওঠে।  সরকারি প্রকল্প থেকে মানুষ সুবিধা নিতে না পারায় ক্ষোভ বাড়তে থাকে, যার ফলে ব্যাপক অসন্তোষ দেখা দেয়।
বিজেপি সরকারের আনা বেশ কয়েকটি উদ্যোগ মূলত কাগজে-কলমেই রয়ে গেছে। উদাহরণস্বরূপ, ২০২৪ সালের আগস্টে, সরকার ২৪টি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য প্রদানের পাশাপাশি অগ্নিবীরদের জন্য ১০% সমান্তরাল সংরক্ষণ এবং সুদ মুক্ত ঋণ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছিল। এই প্রতিশ্রুতিগুলি নির্বাচনের ঠিক আগে করা হয়েছিল এবং কখনই পুরোপুরি বাস্তবায়িত হয়নি, যা জনসাধারণকে আরও ক্ষেপিয়ে তোলে।
এক্সিট পোল কংগ্রেসের পুনরুত্থানের ইঙ্গিত দিচ্ছে, বিজেপির একের পর এক ভুল পদক্ষেপ হরিয়ানায় সম্ভাব্য সরকার পরিবর্তনের পথ প্রশস্ত করেছে বলে মনে করা হচ্ছে।

Comments :0

Login to leave a comment