LEFT FRONT

বুধবার প্যালেস্তাইন সংহতি মিছিলের ডাক বামপন্থীদের, হবে বিক্ষোভও

রাজ্য কলকাতা

CPIM TMC BJP AIKS WEST BENGAL PANCHAYAT ELECTION WEST BENGAL POLITICS 2023 BENGALI NEWS

প্যালেস্তাইন সংহতিতে ফের পথে নামতে চলেছে কলকাতা। বুধবার সিপিআই(এম), সিপিআই, আরএসপি সহ বামফ্রন্টের দলগুলি ও বামফ্রন্টের বাইরে থাকা বামপন্থী দলগুলির ডাকে মিছিল ও বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। 

৬ মাসের বেশি সময় ধরে গণহত্যা চলছে গাজায়। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সংঘর্ষে গাজায় ৩৭ হাজারের বেশি প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। নিহতদের সিংহভাগ মহিলা এবং শিশু। সোমবার সেভ দ্যা চিলড্রেন নামে ইংল্যান্ডের একটি স্বেচ্ছাসেবী সংস্থা গাজার শিশুদের উপর একটি রিপোর্ট প্রকাশ করে। সেখানে বলা হয়েছে, এখনও ২০ হাজার শিশুর কোনও হদিস নেই। তাদের বড় অংশের দেহ ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছে। বহু শিশুকে হেফাজতে নিয়েছে ইজরায়েলী সেনা। বেনামী কবরে, পরিবারের থেকে বিচ্ছিন্ন হয়ে শুয়ে রয়েছে আরও কয়েক হাজার শিশু। 

এই ভয়ঙ্কর পরিস্থিতির বিরুদ্ধে অক্টোবরের গোড়া থেকেই বিশ্বের সমস্ত বড় শহরে প্রতিবাদ মিছিল হয়েছে। কলকাতাও সাক্ষী থেকেছে মহামিছিলের। বুধবার ফের একবার গণহত্যা থামানোর সপক্ষে জনমত গড়তে পথে নামতে চলেছে কলকাতা। 

বুধবার বামফ্রন্ট ও বামফ্রন্টের বাইরে থাকা এসইউসিআই(সি), সিপিআই(এম-এল) লিবারেশনের মত বামপন্থী দলগুলির ডাকে কলকাতায় বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। বেলা সাড়ে তিনটের সময় ধর্মতলায় লেনিন মূর্তির সামনে থেকে শুরু হবে মিছিল। তারপর চৌরঙ্গীর সামনে মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্যকেন্দ্রের উল্টোদিকে বিক্ষোভ দেখানো হবে। উদ্যোক্তারা জানিয়েছেন, প্যালেস্তাইনের পক্ষে সংহতি জানানোর পাশাপাশি গাজায় ইজরায়েলী বাহিনীর ধারাবাহিক ভাবে নারী ও শিশু হত্যার প্রতিবাদে বুধবার গর্জে উঠবে কলকাতা। 

৭ অক্টোবরের পরে ধারাবাহিক ভাবে কলকাতায় বিক্ষোভ সমাবেশ হয়েছে। এআইপিএসও’র ডাকে শিয়ালদহ থেকে রাজাবাজার সায়েন্স কলেজ অবধি বিশাল মিছিল হয় ২০২৩ সালের শেষের দিকে। সোমবার প্যালেস্তাইন সংহতি দিবসের দিনে কলেজস্ট্রিটে বিক্ষোভ সমাবেশ করে এআইপিএসও। সেই আবহে এবার পথে নামতে চলেছে সিপিআই(এম) সহ রাজ্য বামফ্রন্ট।

বাম নেতৃবৃন্দের বক্তব্য, সারা বিশ্বের প্রধান শহরগুলিতে প্যালেস্তাইনের সংহতিতে সাধারণ মানুষ পথে নেমেছে। লন্ডন, নিউইয়র্ক, প্যারিস, বার্লিনের মত শহরগুলিতে লক্ষাধিক মানুষের মিছিল ও সমাবেশ হয়েছে নিয়মিত ভাবে। লন্ডনের দুটি মিছিলে ১০ লক্ষের বেশি মানুষ অংশ নেন। স্পেনের বন্দরের শ্রমিকরা ইজরায়েলগামী অস্ত্র বোঝাই জাহাজে কাজ করতে অসমর্থ হন। তারপরেও জনমত উপেক্ষা করে আমেরিকা সহ পশ্চিমী বিশ্বের রাষ্ট্রগুলি ইজরায়েলের পাশে দাঁড়িয়ে অস্ত্রের যোগান দিয়ে চলেছে। সেই উদ্যোগে সামিল হয়েছে ভারতও। নরেন্দ্র মোদীর নেতৃত্বে ইজরায়েলকে অস্ত্র পাঠাচ্ছে নয়াদিল্লি। তার প্রতিবাদে পথে নামবেন সাধারণ মানুষ। গড়ে তোলা হবে জনমত, যাতে সরকার বাধ্য হয় নীতি বদল করতে।

 

Comments :0

Login to leave a comment