JAYNAGAR PROTEST

জয়নগরে স্কুলছাত্রীকে ধর্ষণ-হত্যার প্রতিবাদ রাজ্যজুড়ে

রাজ্য

পূর্বস্থলীতে প্রতিবাদ।

জয়নগরে স্কুল ছাত্রীকে ধর্ষণ এবং হত্যার প্রতিবাদে রাজ্যজুড়ে হয়েছে প্রতিবাদ। রবিবার জয়নগর থানা ঘেরাও করেছে এসএফআই, ডিওয়াইএফআই, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির নেতৃবৃন্দ। আলিপুরদুয়ারে প্রতিবাদকে ছত্রভঙ্গ করতে নামে পুলিশ। তবে মিছিল থামানো যায়নি।
জয়নগরে স্কুলছাত্রীর ধর্ষণ এবং হত্যার ঘটনা হয়েছে আর জি করে নিহত চিকিৎসকের বিচারের দাবি আন্দোলনের মধ্যেই। নিহত ৯ বছরের স্কুলছাত্রীর বাড়ি জয়নগর এবং কুলতলির সীমান্তবর্তী এলাকায়। অভিযোগ জানাতে গেলেও জয়নগরে এক থানা থেকে অন্য থানায় পরিবারকে ঘুরিয়েছে পুলিশ। শনিবার বিক্ষোভে ফেটে পড়ে জনতা। রবিবার পুলিশ ভর্ৎসিত হয়েছে হাইকোর্টেও।
রবিবার ছাত্র, যুব, মহিলারা আলিপুরদুয়ারে মিছিল করে পথ অবরোধ করেন। আলিপুরদুয়ারের কলেজ হল্টে শান্তিপূর্ণ অবরোধকে পুলিশ ছত্রভঙ্গ করে। মহিলাদের জোর করে সরিয়ে দেয়। 
দেখা যায় সেখানে কোনো মহিলা পুলিশ মোতায়েন করা হয়নি। দীর্ঘক্ষণ পুলিশের সঙ্গে বচসা হয় প্রতিবাদীদের। পুলিশের বিরুদ্ধে স্লোগান চলতে থাকে। সেই অবস্থায় মিছিল আবার শুরু হয়।
পূর্বস্থলীর ছাত্র যুব মহিলারা পারুলিয়া বাজারে বিক্ষোভ দেখান। পথ অবরোধ, মুখ্যমন্ত্রীর কুশপুতুল দাহ হয়। হুগলীর বিভিন্ন জায়গায় হয়েছে মিছিল,  বিক্ষোভ ও পথ অবরোধ। সিঙ্গুরের বাণী সংঘ স্টেডিয়াম  থেকে প্রতিবাদ মিছিল শুরু হয়ে থানার সামনে শেষ হয়। ছিলেন পার্টির হুগলী জেলা সম্পাদক দেবব্রত ঘোষ ও মনোদীপ ঘোষ সহ অন্যান্য নেতৃবৃন্দ। পাণ্ডুয়ায় প্রতিবাদ মিছিল হাসপাতাল রোড, মেলাতলা,  বেনেপাড়া, কালনা মোড়, হাটতলা হয়ে তেলিপাড়ায় শেষ হয়। নাগরিক মঞ্চের উদ্যোগে কোন্নগর রাজ রাজেশ্বরীতলা থেকে মিছিল হয়। আইনজীবী, চিকিৎসক, সাংবাদিক সহ বিভিন্ন পেশার মানুষ মিছিলে ছিলেন। ধর্মডাঙ্গা মোড়ে মিছিল শেষ হয়।  
হাওড়া জেলার বিভিন্ন জায়গায় ছাত্র, যুব, মহিলা সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ বিক্ষোভ পালিত হয়। জেলার বালী জগাছা,  উত্তর হাওড়া,  মধ‍্য হাওড়া, দক্ষিণ হাওড়া, বি গার্ডেন,  উলুবেড়িয়া ১ , উলুবেড়িয়া পৌর দক্ষিণ , আমতা-২,  ডোমজুর পূর্ব, ডোমজুর  পশ্চিম,  লিলুয়া,  সাকরাইল দক্ষিণ,  পাঁচলা, উলুবেড়িয়া পৌর উত্তর ও সাকরাইল উত্তর অঞ্চলে প্রতিবাদ কর্মসূচি  পালিত হয়। 
কোচবিহার জেলার দিনহাটা হেমন্ত বসু কর্নারের সামনে যৌথভাবে বিক্ষোভ কর্মসূচিতে শামিল হয় এসএফআই, ডিওয়াইএফআই এবং সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। প্রতিবাদে শামিল হলেন ‘রাত দখল’ কর্মসুচির সংগঠক মহিলারা। আর জি কর কাণ্ডে বিচারের দাবিতে প্রথম ১৪ আগস্ট রাস্তায় নেমেছিলেন তাঁরা। সন্ধ্যায় কোচবিহার সাগরদিঘী সংলগ্ন ক্ষুদিরাম স্কোয়ার থেকে এই প্রতিবাদী  মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা পরিক্রমা করে। 
মুর্শিদাবাদেও মিছিল করে এসএফআই, ডিওয়াইএফআই এবং গণতান্ত্রিক মহিলা সমিতি। সাগরপাড়া, ইসলামপুর, সালারে মিছিল হয়। সালারে মিছিল শেষে বহরমপুর সালার রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়।
তিন সংগঠনেরই দার্জিলিং জেলা কমিটির যৌথ উদ্যোগে প্রতিবাদ কর্মসূচি হয়। থানা সংলগ্ন এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বেরিয়ে শিলিগুড়ি থানার সামনে গিয়ে শেষ হয়। 
জলপাইগুড়িতে প্রতিবাদ মিছিলে উঠেছে হকার উচ্ছেদে বিরোধিতার স্বরও। শারদ উৎসবের আগে হকার উচ্ছেদের নামে বিনা নোটিশে হকারদের লাঠিপেটা করে জেলে আটক রাখা হয়েছে জলপাইগুড়িতে। জলপাইগুড়ি কোতোয়ালি থানায় বিক্ষোভ দেখান ছাত্র-যুব-মহিলারা। শামিল হন শ্রমিক নেতৃবৃন্দও। 

Comments :0

Login to leave a comment