PROTEST UNABATED

প্রতিবাদ অবিরত: ক্ষোভ হাতের ছাপে, হবে লালবাজার অভিযানও

রাজ্য

আর জি কর কাণ্ডের বিচার চেয়ে কালিয়াগঞ্জে হাতের ছাপ মহিলাদের।

ফ্লেক্সে হাতের ছাপ দিচ্ছেন মহিলারা। আর জি কর কাণ্ডে প্রতিবাদের এমন চেহারা দেখল কালিয়াগঞ্জ। উত্তর দিনাজপুরের এই এলাকায় রাতেই মিছিল করেছেন মহিলারা। শুক্রবারও তা নিয়েই চলছে আলোচনা।
আর জি করে চিকিৎসককে ধর্ষণ হত্যার প্রতিবাদই হচ্ছে না কেবল। রাজ্যের সর্বত্র প্রতিবাদের মুখে পড়েছে তথ্য প্রমাণ লোপাটের একের পর এক ঘটনা। সুপ্রিম কোর্টে সিবিআই জানিয়েছিল অপরাধের জায়গা বা অকুস্থল বদলানো হয়েছে। আর বৃহস্পতিবারই নিহত চিকিৎসক ছাত্রীর বাবা ও মায়ের বক্তব্যে দেহের চাদর বদলানোর অভিযোগ জোরালো হয়। তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী ফোঁস করতে বলে হুঁশিয়ারি দিলেও দমছে না জনতা। কালিয়াগঞ্জের এই মিছিলই সোচ্চারে সরব হওয়ার এই মনোভাব স্পষ্ট করেছে।
বৃহস্পতিবার রাতে কালিয়াগঞ্জে তৃতীয় পর্বের রাত জাগা কর্মসূচিতে মানুষের ঢল নামে। হাতে হাতে ছিলো ৫০টি মশাল। মিছিল শুরু হয় কালিয়াগঞ্জ বিবেকানন্দ মোড় থেকে। প্রতিবাদের ফ্লেক্সে মহিলারা নিজের হাতের ছাপ দিয়ে ঘটনার তীব্র নিন্দা জানান। বুঝিয়ে দেন প্রতিবাদ চলবে। 
চার ঘন্টা রাস্তা দখলের প্রতিবাদ মিছিলের পুরোভাগে থাকা ঈশিতা চৌধুরী, সঙ্গীতা ভদ্র, রিঙ্কু রজকরা জানিয়েছেন, হুমকি-ধমকি-চমকির কাছে মাথা নোয়াবে না কালিয়াগঞ্জের মহিলারা। নির্যাতিতার বিচার না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। 
প্রতিবাদ থেকে সরছেন না জুনিয়র ডাক্তাররাও। তাঁদেরই কাজের ফিরতে বলে ‘ক্যারিয়ার নষ্ট হওয়ার’ হুঁশিয়ারি শোনা গিয়েছিল, গত বুধবার, তৃণমূল ছাত্র পরিষদের মঞ্চ থেকে। ক্ষোভ আরও বেড়ে যাওয়ায় পরদিনই তাঁকে বলতে হয়েছে যে আন্দোলনকে সমর্থন করেন তিনি। হুঁশিয়ারি দেননি কাউকে। 
শুক্রবারই জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে সরাতে হবে। ২ সেপ্টেম্বর এই দাবিতেই হচ্ছে লালবাজার অভিযান। ৩ সেপ্টেম্বর কর্মবিরতির ডাক দিয়েছেন তাঁরা।
জুনিয়র ডাক্তাররা কেবল নয় চিকিৎসকদের অব অংশই প্রশ্ন তুলছেন প্রমাণ লোপাট, তদন্তে বেনিয়মে সুপ্রিম কোর্ট প্রশ্ন তোলার পরও কেন স্বপদে বহাল বিনীত গোয়েল। তেমনি রাজ্য সরকারকে প্রশ্ন ছুঁড়ছেন, কেন আর জি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে সাসপেন্ড করা হচ্ছে না। তার বদলে এই হাসপাতাল থেকে সরিয়ে ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ করা হলো কেন? বস্তুর সমাজের সব স্তর থেকেই জোরালো হচ্ছে এমন প্রশ্ন।

Comments :0

Login to leave a comment