US ELECTION

ট্রাম্পের বিরুদ্ধে প্রচার কোন পথে, ধন্দে বাইডেন শিবির

আন্তর্জাতিক

US ELECTION DONALD TRUMP JO BIDEN BENGALI NEWS

‘‘আমাদের উত্তেজনা কমাতেই হবে। প্রচারে এমন বার্তা আমরা দেব না যাতে হিংসা প্রশ্রয় পায়।’’

শনিবার আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ও আমেরিকার আগামী রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের উপর হামলা চালায় এক বন্দুকবাজ। সেই ঘটনায় ট্রাম্প বেঁচে গিয়েছেন। নিরাপত্তাকর্মীদের গুলিতে প্রাণ হারিয়েছে আততায়ী যুবক। কিন্তু সেই ঘটনার উত্তাপে কেঁপে গিয়েছে ভোটমুখী আমেরিকা। 

আমেরিকার রাষ্ট্রপতি ও ডোনাল্ড ট্রাম্পের প্রধান প্রতিপক্ষ জো বাইডেন হোয়াইট হাউস থেকে বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘‘আমেরিকার রাজনীতিতে হিংসার জায়গা নেই। হিংসাকে স্বাভাবিক ঘটনায় পরিণত হতে দেওয়া যায় না।’’

বাইডেন উত্তেজনা কমানোর কথা বললেও, রিপাবলিকানদের অভিযোগ, নিজের প্রতিপক্ষের বিরুদ্ধে সীমা ছাড়িয়ে বিষোদ্গার করে চলেছেন বাইডেন। তারফলেই উত্তেজনা বেড়েছে। সেই উত্তেজনার ফলাফল ট্রাম্পের উপর হামলা। 

যদিও আততায়ী যুবক রিপাবলিকান পার্টির সদস্য বলেই তদন্তকারীরা জানিয়েছেন। 

রিপাবলিকানদের অভিযোগ সম্পর্কে সরাসরি কিছু না বললেও, বাইডেন তাঁর প্রচারের টিমকে বলেছেন, প্রচারের ঝাঁজ সাময়িক হলেও কমাতে হবে। সেই নির্দেশ পেয়ে টেলিভিশন থেকে বিজ্ঞাপন সরানোর কাজ শুরু করেছে বাইডেনের টিম। কিন্তু কয়েকদিন আগেই যেই ট্রাম্পকে দেশের গণতান্ত্রিক কাঠামোর জন্য প্রধান বিপদ হিসেবে দাগিয়ে ছিলেন বাইডেন, হামলার পরে কিভাবে তাঁর বিরুদ্ধে প্রচার চালাবেন, এখন সেটাই ভাবতে হচ্ছে বাইডেনের সহযোগিদের। 

প্রসঙ্গত, ২৭ জুন টেলিভিশনের বিতর্ক সভায় ট্রাম্পের মুখোমুখি হন বাইডেন। সেই বিতর্কে অত্যন্ত অসংলগ্ন আচরণ করেন বাইডেন। ট্রাম্পের দক্ষিণপন্থী শ্বেতাঙ্গবাদী মতকে কড়া চ্যালেঞ্জ করতে ব্যর্থ হন তিনি। তারপর ট্রাম্পের উপর হামলা হয়। বাইডেনের সহযোগিদের মতে, এখন যদি প্রচারের পারদ আরও কমানো হয়, তাহলে নির্বাচনে আদৌ ট্রাম্পকে চ্যালেঞ্জের মুখে ফেলা যাবে কিনা, সেটাও ভাবনার বিষয়। 

Comments :0

Login to leave a comment