VENEZUELA

ভেনেজুয়েলাকে অশান্ত করায় মদত দিচ্ছে আমেরিকা: মাদুরো

আন্তর্জাতিক

VENEZUELA BENGALI NEWS

গত ১২ ঘন্টায় ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের একাধিক গুরুত্বপূর্ণ এলাকার দখল ফেরাল সেদেশের নিরাপত্তা বাহিনী। সোমবার ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নির্বাচনে ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী হন বামমুখী রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো। তারপর থেকেই নির্বাচনী জালিয়াতির অভিযোগে পথে নামে উগ্র দক্ষিণপন্থী শক্তিগুলি। লাতিন বিশ্বের জনপ্রিয় সংবাদমাধ্যম টেলেসুর জানাচ্ছে, কড়া হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করছেন মাদুরো। 

নির্বাচনের ফল প্রকাশের পরেই সেটিকে অবৈধ বলে নিজের সমর্থকদের ক্ষেপিয়ে তুলতে শুরু করেন নির্বাচনে পরাজিত প্রার্থী এডমুন্ডো গনজালেস এবং উগ্র দক্ষিণপন্থী নেত্রী মারিয়া কোরিনা মাচাডো এবং তাদের সহযোগী শক্তিগুলি। এই প্রেক্ষিতে ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী রেমিজিও কেবালোস জানিয়েছেন, একাধিক উগ্রপন্থী শক্তি দেশে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করেছিল নির্বাচনী কারচুপির অভিযোগকে ঢাল বানিয়ে। পুলিশের খাতায় নাম থাকা ব্যক্তিদের ব্যবহার করা হয়েছে উত্তেজনা তৈরিতে। দুষ্কৃতিদের পকেটে আমেরিকার ডলার ঢুকেছে।

কেবালোস বলেছেন, ‘‘এটা বিশুদ্ধ ফ্যাসিবাদ। ঠিক যেই কায়দায় এবং মতাদর্শকে সামনে রেখে উগ্র দক্ষিণপন্থীরা এর আগেও ভেনেজুয়েলাকে অশান্ত করেছে, একই কায়দায় এবারেও পথে নেমেছে তারা। কিন্তু এবারেও তাদের চক্রান্ত সফল হবেনা।’’

প্রসঙ্গত, ভেনেজুয়েলার বিভিন্ন রাষ্ট্রীয় ও সমাজতান্ত্রিক আন্দোলনের প্রতীক নষ্ট করেছে উগ্র দক্ষিণপন্থীরা। 

ভেনেজুয়ালা পুলিশকে উদ্ধৃত করে টেলেসুর জানিয়েছে, বর্তমানে কারাকাস শহরের নিয়ন্ত্রণ নিয়েছে নিরাপত্তা বাহিনী। শহরের মিরাফ্লোরেস প্রাসাদ থেকে সরকার পরিচালিত হয়। সেই সংলগ্ন অঞ্চল কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে। ২০১৪ এবং ২০১৭ সালে আমেরিকার সহায়তায় কারাকাস জুড়ে তান্ডব চালিয়েছিল উগ্র দক্ষিণপন্থী শক্তিগুলি। এইবারে সেই ঘটনার পুনরাবৃত্তি ঠেকানোর পর্যাপ্ত বন্দোবস্ত করা হয়েছে। 

এই প্রসঙ্গে ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো বলেছেন, ‘‘গোটা দেশজুড়ে শতাধিক সন্ত্রাসমূলক হামলার ঘটনা ঘটেছে। এর পিছনে স্পষ্ট ভাবে উগ্র দক্ষিণপন্থী শক্তিগুলি রয়েছে। আমি দীর্ঘদিন ধরে এই জাতীয় হামলার ব্যাপারে দেশবাসীকে সতর্ক করে আসছিলাম। ভেনেজুয়েলার সাম্প্রতিক অশান্তির নেপথ্যে আমেরিকানরা রয়েছে। আমাদের সমাজতান্ত্রিক কাঠামোকে ধ্বংস করতে বিপুল ডলার খরচ হয়েছে। নির্বাচনের ফলাফলকে ঢাল করে উগ্র দক্ষিণপন্থী শক্তিগুলি তান্ডব করতে চাইছে। প্রতি বিপ্লবের নামে ফ্যাসিবাদী ও সমাজবিরোধীরা একজোট হয়েছে। কিন্তু আমরা এই চক্রান্ত ব্যর্থ করব।’’

অপরদিকে ভেনেজুয়েলাকে শান্ত থাকার আহ্বাণ জানিয়ে চীন এবং রাশিয়া জানিয়েছে, তাঁরা সম্পূর্ণ  ভাবে নিকোলাস মাদুরো সরকারের পাশে রয়েছে।

 

Comments :0

Login to leave a comment