Cow slaughter case 12 police booked

যোগী রাজ্যে ১২পুলিশ কর্মীর বিরুদ্ধে খুনের মামলা রুজু

জাতীয়

গরু পাচারকারি সন্দেহে এক ব্যাক্তিকে খুন করার অভিযোগে এবার অভিযুক্ত উত্তরপ্রদেশে(Uttar Pradesh) ১২ জন পুলিশকর্মী। অভিযোগ ২০২১’র ৫ সেপ্টেম্বর জিশান হায়দর নামে এক ব্যক্তিকে গরু পাচারকারী সাজিয়ে এনকাউন্টার করে খুন করেছিল যোগী আদিত্য নাথের পুলিশ। জিশানের স্ত্রী আফরোজ বিবির অভিযোগের ভিত্তিতে এবার সেই পুলিশ কর্মীদের বিরুদ্ধে মামলা রুজু করার নির্দেশ দিল আদালত। যদিও ঘটনার পরে পুলিশ অভিযোগ করেছিল দেওবন্দ এলাকায় একদল গরু পাচারকারী ধরা পড়েছে এবং তাদের মধ্যে একজনকে এনকাউন্টার হয়েছে। পুলিশ তাকে হাসপাতালে নিয়ে গেলেও চিকিৎসা চলকালীনই তাঁর মৃত্যু হয় ওই ব্যাক্তির। তার নাম জিশান হায়দর (Zeeshan Hayder)  বয়স ৪২।


পুলিশের এনকাউণ্টারে জিশানের মৃত্যুর পরেই ক্ষোভে ফেটে পড়েছিল তার পরিজনেরা ও গ্রামবাসীরা। তার স্ত্রী আফরোজ বিবি পুলিশের গরু পাচারকারি অভিযোগ মিথ্যে বলে দাবি করেছিলেন। তনি বলেছিলেন মিথ্যে মামলায় ফাঁসিয়ে জিশানকে খুন করেছে পুলিশ। এই নিয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের (Chief Judicial Magistrate) কাছে একটি আবেদনও করেছিলেন তিনি। সেখানে আফরোজ বিবি (Afroz Bibi) জানান ঘটনার দিন রাতে জিশানের বাড়িতেই ছিলেন। সে সময় হঠাৎই পুলিশ ফোন করে জিসানকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। কিন্তু পরে পুলিশই আবার বাড়িতে ফোন করে জানায় জিসানের পায়ে গুলি লেগেছে এবং হাসপাতালে তার মৃত্যু হয়েছে। গোটা ঘটানতেই পুলিশের ভুমিকা যথেষ্ট প্রশন চিহ্নে মুখে ছিলন বলে অভিযোগ জিশানের পরিবারের। 


আফরোজ বিবির আইনজীবী চৌধুরী জানিসার (Chowdhury Janisar) বলেন প্রথমে তাঁর অভিযোগের ভিত্তিতে কোনও পদক্ষেপ নেয়নি আদালত। প্রায় ১ বছর ধরে মামলাটি ঝুলে ছিল। তারপর সে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অফিসিয়াল পোর্টালেও অভিযোগ দায়ের করেন। সেখান থেকেও কোন সারা পেয়ে হাইকোর্টের দ্বারস্থ হন আফরোজ। হাইকোর্টের নির্দেশের পরেই নড়েচড়ে বসে নিম্ন আদালত। 
রবিবারই চিফ জুডিশিয়াল ম্যজিষ্ট্রেট অনিল কুমার উত্তর প্রদেশ পুলিশের ১২ জন কর্মীর বিরুদ্ধে মামলা রুজু করার নির্দেশ দেন। সাব ইন্সপেক্টর ওমবীর যশপাল সিং, আসগর আলি, হেড কন্স্টেবল সুখপাল সিং, কুমার ভারত, প্রমোদ কুমার, বীপিন এবং কন্স্টেবল রাজবীর সিং, দেবেন্দ্র, নীতু যাদব, অঙ্কিত কুমার এবং ব্রজেশ কুমারের বিরুদ্ধে খুনের মামলা রুজু করার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে মূল মামলার একটি কপিও আদালতে জমা করার নির্দেশ দিয়েছেন বিচারপতি।


এই নির্দেশের পরে স্বামীর খুনের বিচার পাওয়ার আশায় বুক বেঁধেছেন আফরোজ বিবি। তিনি আরও বলেন ‘আমার স্বামী জিশানকে খুন করে পুলিশ জানিয়েছে যে তার কাছ থেকে বেআইনি অস্ত্র পাওয়া গেছে। আমাদের ৪০ বিঘা জমি রয়েছে। আমার স্বামীর দুটি লাইসেন্স প্রাপ্ত বন্দুক তার পরেও কেন সে বেআইনি অস্ত্র রাখবে।’
উত্তর প্রদেশে যোগী আদিত্য নাথের নেতৃত্বে বিজেপি সরকার গঠন করার পর মুসলমানদের ওপর অত্যাচার বেড়েছে বই কমেনি। ধর্মের নামে বারবার অত্যাচারের শিকার হয়েছে তারা।

Comments :0

Login to leave a comment