Bengali Conference

ভাগাভাগি নয়, পারস্পরিক সংযোগই বাঙালির ঐতিহ্য আন্তর্জাতিক সম্মেলনে বিশিষ্টরা

রাজ্য

Bengali Conference

ভাগাভাগি নয়, সাঁকো তৈরির মধ্য দিয়ে বিশ্বব্যাপী সংযোগই বাঙালির ঐতিহ্য। শনিবার বিধাননগরের পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রে ‘বাঙালির ভবিষ্যৎ’ শীর্ষক এক আলোচনাসভায় একথা বলেন ভারত ও বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিত্বরা। ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইড’র উদ্যোগে দ্বিতীয় আন্তর্জাতিক বাঙালি সম্মেলনের এই আলোচনায় সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, উজ্জ্বল ভবিষ্যতের জন্য মিলনধর্মী মানসিকতা খুবই গুরুত্বপূর্ণ। ভাগাভাগি নয়, কাছাকাছি আসতেই হবে। পরস্পরের মধ্যে সহযোগিতাই উন্নতির পথ।

আদানপ্রদানের মাধ্যমকে দৃঢ় করতেই হবে। কোনও কিছু কৃত্রিমভাবে চাপিয়ে না দিয়ে প্রকৃতি, সংস্কৃতি, ইতিহাসকে রক্ষা করেই ভবিষ্যৎ উজ্জ্বল করা সম্ভব।
মহম্মদ সেলিম ছাড়াও শনিবারের আলোচনাসভায় অংশ নেন বাংলাদেশের মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, বাংলাদেশের সাংসদ শামিম ওসমান, কলকাতার চিকিৎসক অভিজিৎ মজুমদার। সঞ্চালনা করেন বিদ্যুৎ মজুমদার। অনুষ্ঠানে সেলিম বলেন, ভবিষ্যৎ উজ্জ্বল করতে হলে সঠিক ইতিহাসের আলোচনা প্রয়োজন। বহুত্ববাদের ঐতিহ্য মাথায় রেখে সাম্প্রদায়িকতা ও উগ্র জাতীয়বাদ প্রতিরোধ করে এগোতে হবে। কুসংস্কারকে সংস্কার বলে চালানোর চেষ্টা প্রতিরোধ করতে হবে। মনুষ্যত্ব ভুলে গিয়ে সঙ্কীর্ণ বাঙালিত্ব আরোপ করলে হবে না।


নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, পৃথিবীব্যাপী শিক্ষার সঙ্কট থেকে মুক্তির পথ খুঁজে বের করতেই হবে। অভিজিৎ মজুমদার বলেন, শিক্ষা, সংস্কৃতি সব ক্ষেত্রে শূন্যতা। কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে গেলেই তা বোঝা যাবে। শামিম ওসমান বলেন, সাম্প্রদায়িকতা যে বিভাজন তৈরি করছে তা প্রতিরোধ করতেই হবে। সব সঙ্কীর্ণতা ছেড়ে দুনিয়াজুড়ে বাঙালিদের যাঁরা ভালোবাসেন তাঁদের মধ্যে সংযোগ তৈরি করতে ওয়ার্ল্ড ওয়াইড সংগঠন কাজ করছে বলে জানান সংগঠনের আহ্বায়ক সৌম্যব্রত দাস। ৬ থেকে ৮ জানুয়ারি সল্টলেকের ইজেডসিসি মঞ্চে চলছে দ্বিতীয় আন্তর্জাতিক বাঙালি সম্মেলন। শিক্ষা, স্বাস্থ্য ও শিল্প বিষয়ে একাধিক অধিবেশনে আলোচনা, মতবিনিময়, রাউন্ড টেবিল কনফারেন্স আয়োজিত হচ্ছে। পাশাপাশি রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। উপস্থিত রয়েছেন ভারত, বাংলাদেশ, ইংল্যান্ড সহ বিশ্বের ১৫ টি দেশের বঙ্গভাষী বিশেষজ্ঞরা। 

Comments :0

Login to leave a comment