Mamata Banerjee

জব কার্ড হোল্ডারদের ৪০ শতাংশকে নাকি কাজ দিয়েছে রাজ্য, দাবি মমতার

রাজ্য

জয়ন্ত সাহা ও অমিত দেব (কোচবিহার), অনিন্দিতা দত্ত (শিলিগুড়ি)

কেন্দ্রীয় প্রকল্প একশো দিনের কাজ বা আবাস যোজনার টাকার জন্য ১ ফেব্রুয়ার পর্যন্ত অপেক্ষা করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তারপর যাঁরা টাকা পাননি তাঁদের নিয়ে আলাদা সভা করবেন। সোমবার কোচবিহারে সভা থেকে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
তৃণমূল নেত্রীর দাবি, রাজ্য তার তহবিল থেকে থেকে জব কার্ড হোল্ডারদের ৪০ শতাংশকে কাজ দিয়েছে! বাস্তবে গ্রামে গ্রামে একেবারে অন্য ছবি দেখা যাচ্ছে। কাজ না থাকায় বাড়ছে পরিযায়ীর স্রোত। জীবনের ঝুঁকি নিয়ে অন্য রাজ্যে চলে যেতে হচ্ছে। 
উল্লেখ্য, বিপুল দুর্নীতির অভিযোগ তীব্র হওয়ায় একশো দিনের কাজ বা আবাসের টাকা আটকে দিয়েছে কেন্দ্র। তৃণমূলের দুর্নীতিতে রাজ্যজুড়ে ক্ষোভ। বামফ্রন্ট রাজ্য জুড়ে ‘চোর ধর, জেলে ভর’ কর্মসূচি চালায়। বামফ্রন্ট বলেছে যে দোষী তৃণমূল নেতা বা সরকারি লোকজনদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না কেন্দ্র। তার বদলে শাস্তি দিচ্ছে গ্রামের গরিব মানুষকে। দুর্নীতি আড়াল করতে মমতা এবং তৃণমূল এখন বকেয়ার দাবিতে মিছিল করছে। এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেও মানুষের সুরাহা হয়নি। 
নিজের সাফল্যের দাবি জানাতে গিয়ে বামফ্রন্ট সরকারের সময়ে করা কাজও নিজের বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। এহেন দাবি শুনে মঞ্চে উপস্থিত তৃণমূলের নেতাদেরও একে অন্যের দিকে তাকাতে দেখা যায়।
কেন্দ্রীয় প্রকল্প ‘জল জীবন মিশন প্রকল্পকে নিজের সরকারের বলে দাবি করেন। তাঁর বক্তব্য, জেলায় এই প্রকল্পে মোট ৬.৯৫ লক্ষ পরিবার পরিস্রুত পানীয় জল পাবে। তিনি দাবি করেন ইতিমধ্যে ২.৯৪ লক্ষ পরিবার পরিস্রুত পানীয় জল পাচ্ছে। বাস্তবে ছবিটা একেবারেই বিপরীত। ২০১৯ সালে এই কেন্দ্রীয় প্রকল্প শুরু হয়েছিল। ২০২৪ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবার কথা ছিল। ৫ বছরে অর্ধেক কাজও হয় নি। এই প্রকল্প ঘিরে ব্যপক অনিয়মের অভিযোগ উঠেছে। যার দায় পুরোপুরি রাজ্য সরকারের।
মুখ্যমন্ত্রী এদিন দাবি করেন এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্য তিনি বোর্ড গঠন করেছেন! অথচ তাঁর মুখ্যমন্ত্রিত্বের মেয়াদেই শুধু মাত্র কোচবিহার জেলা থেকে ভিন রাজ্যে কাজের সন্ধানে যাওয়া শ্রমিকের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ৪ লক্ষ। জেলার বলরামপুর -১ গ্রাম পঞ্চায়েতের চেকাডরা গেরগেন্দাপাড়ের মানিক তালুকদার উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের একজন। তাঁকে আবার সেই বিপজ্জনক কাজেই ফিরতে হয়েছে। 
মুখ্যমন্ত্রী এদিন ১৯৮টি রাজবংশী ভাষার এবং ২টি কামতাপুরি ভাষার প্রাথমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন।
এদিন শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন যে জমির পাট্টা পাবেন শিলিগুড়ি পৌর কর্পোরেশনের বস্তি এলাকার বাসিন্দারা। সোমবার শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ি ভিডিওকন ফুটবল ময়দানে সরকারি পরিষেবা অনুষ্ঠানে এই ঘোষণা করেন তিনি।

Comments :0

Login to leave a comment