JAMIA MILIA UPSC

ইউপিএসসি-তে সফল জামিয়া মিলিয়ার ৩১

জাতীয়

সফল হয়েছেন প্রেরণা সিং। সফল হয়েছেন আতিফ ওয়াকারও। জামিয়া মিলিয়া ইসলামিয়ার আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রের মোট ৩১ শিক্ষার্থীর নাম রয়েছে এবারের ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায়।
প্রেরণা সিং ধন্যবাদ জানিয়েছেন আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রকে। আর আতিফ ওয়াকার জানিয়েছেন, প্রশিক্ষণ কেন্দ্রের পরিবেশ এমন যে পড়াশোনার কাজ অনেকটা এগিয়ে যায়। 
দেশের প্রশাসনিক কাঠামোর শীর্ষস্তরে দায়িত্ব নেবেন আতিফ, প্রেরণারা। ইউপিএসসি-তে নবম উত্তর প্রদেশের গোরক্ষপুরের নৌসিন। জামিয়া মিলিয়া ইসলামিয়ার বিশেষ আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রে শিক্ষার্থী ছিলেন তিনিও। 
এই প্রশিক্ষণ কেন্দ্র চালু হয়েছিল ২০১০ সালে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি’র আর্থিক সহায়তাতেই চালানো হয় প্রশিক্ষণ। সে সময় ‘সেন্টার ফর কোচিং অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং’ প্রকল্পের আওতায় চালু হয় এই কেন্দ্র। তফসিলি জাতি, আদিবাসী, মহিলা এবং সংখ্যালঘুদের জন্য বিনামূল্যে দেওয়া হয় প্রশিক্ষণ। তবে পড়ার সুযোগ দেওয়া হয় যোগ্যতা যাচাই করে। তার জন্য সর্বভারতীয় স্তরে পরীক্ষা হয়। সিভিল সার্ভিস ছাড়াও অন্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিও করানো হয়।
এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে সফল পরীক্ষার্থীদের একাংশ আইএএস ও আইপিএস আধিকারিকের দায়িত্ব নেবেন। আবার আইআরএস, অডিট অ্যান্ড অ্যাকাউন্ট সার্ভিসের দায়িত্বও পাচ্ছেন।

Comments :0

Login to leave a comment