Adani Group's "shenanigans" in the power sector

গ্রাহকদের পকেট কেটে বিজেপির অর্থ জোগাচ্ছে আদানি: কংগ্রেস

জাতীয়

বিদ্যুৎ ক্ষেত্রে ‘‘অসদুপায়’’ ব্যবসা করতে সহায়তা করায়, বিনিময় সাধারণ ভারতীয় গ্রাহকদের ওপর বোঝা চাপিয়ে বিজেপিকে নির্বাচনী খাতে ব্যয় জোগাচ্ছে আদানি গ্রুপ, এমনই অভিযোগ করেছে কংগ্রেস। 
কংগ্রেস আরও প্রশ্ন করেছে যে কোনো তদন্তকারী সংস্থা যা "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে অতি সক্রিয়" আদানি গ্রুপের "অস্বচ্ছ লেনদেন" খতিয়ে দেখবে কিনা।
হিন্ডেনবার্গ রিসার্চ প্রতারণামূলক লেনদেন এবং শেয়ার স্টকের হেরফের সহ বিভিন্ন অভিযোগের একটি রিপোর্ট প্রকাশ করার পরে আদানি গ্রুপের স্টকগুলি ক্রমশ ধ্বসের মুখে পড়ে যাওয়ার কয়েক সপ্তাহ ধরেই কংগ্রেস বিজেপির উপর রাজনৈতিক আক্রমণ চালিয়ে যাচ্ছে।


দলের ‘‘হাম আদানি কে হ্যায় কৌন’’ ক্যাম্পেইনের অংশ হিসাবে প্রধানমন্ত্রী মোদীর কাছে তিনটি প্রশ্নের একটি সেট তুলে ধরে, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন যে মঙ্গলবারের প্রশ্নগুলি আদানি গোষ্ঠীর ‘‘বিদ্যুৎ খাতে অনৈতিক লেনদেন প্রমাণ করে যে বিজেপি ভারতীয় গ্রাহকদের থেকে পয়সা তুলে  বিজেপির নির্বাচনী ব্যয় জোগাচ্ছে।’’
২০২০ সালের ফেব্রুয়ারিতে, আদানি ইলেকট্রিসিটি মুম্বাই এশিয়ান বিনিয়োগকারীদের কাছ থেকে বিদেশী ঋণ হিসেবে ৭,২০০ কোটি টাকা তুলেছিল, রমেশ অভিযোগ করেছেন।


গুজরাট সরকার আদানি পাওয়ারকে বিদ্যুতের জন্য প্রদত্ত মোট পরিমাণ ২০২১ সালের ২,৭৬০ কোটি টাকা থেকে ২০২২ সালে ৫,৪০০ কোটি টাকা বাড়িয়েছে, তিনি দাবি করেছেন।
কংগ্রেস নেতা অভিযোগ করেছেন যে গুজরাট সরকার ৫ ডিসেম্বর, ২০১৮-এ আদানি পাওয়ারের সাথে বিদ্যুৎ ক্রয় চুক্তি সংশোধন করার পরেই আদানিকে আরও সুবিধাজনক শর্ত দিয়েছিল বিজেপি।

Comments :0

Login to leave a comment