LOKSABHA ADHIR AMIT SHAH

অধীরের বক্তব্যে উত্তপ্ত লোকসভা, দাঁড়িয়ে বাধা শাহের

জাতীয়

প্রধানমন্ত্রীকে মহাভারতের ধৃতরাষ্ট্রের সঙ্গে তুলনা করায় তুমুল বিক্ষোভ হলো লোকসভায়। কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী মণিপুরে ভয়াবহ নারী নির্যাতনের উল্লেখ করে এমন তুলনা টানেন। 

এরপরই উত্তপ্ত হয়ে উঠল লোকসভা। দাঁড়িয়ে বিরোধিতা করতে দেখা যায় প্রধানমন্ত্রীর পাশে বসা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে। বক্তব্যের মাঝে উঠে দাঁড়ান তিনি।

বিজেপি’র প্রায় সব সাংসদ দাঁড়িয়ে অধীরের বক্তব্যে বাধা দিতে থাকেন। ক্ষমা চাওয়ার দাবি তোলেন। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ঘোষণা করেন যে অধীর চৌধুরীর বক্তব্যের ওই অংশ বাদ দেওয়া হচ্ছে কার্যবিবরণী থেকে। 

মণিপুর প্রসঙ্গে আসার আগে অধীর চৌধুরী ইতিহাসের প্রসঙ্গ টানেন। ব্রিটিশ শাসনে প্রাদেশিক সরকারে মুসলিম লিগের সঙ্গে হিন্দু মহাসভার নেতা শ্যামাপ্রসাদ মুখার্জির অংশগ্রহণের উল্লেখ করেন। ‘ভারত ছাড়’ আন্দোলনে ব্রিটিশকে শ্যামাপ্রসাদের সহায়তার প্রসঙ্গেরও উল্লেখ করেন। 

এরপরই অধীর পুরান মহাভারতের তুলনা টানেন। তাঁকে বলতে শোনা যায় যে ধৃতরাষ্ট্র নীরব থাকায় দ্রৌপদীর বস্ত্রহরণ হয়। রাজা যখন অন্ধ থাকে তখনই এমন সম্মানহানি হয় নারীদের। মণিপুরে তাই হয়েছে। 

তখনই শুরু হয় প্রতিবাদ। অমিত শাহ উঠে দাঁড়িয়ে বলতে থাকেন, কংগ্রেস অধীর চৌধুরীকে সময় দেয়নি। আমরা তবু বলতে দিয়েছি। আমাদের সংসদ পরিচালনাকে ব্রিটিশের সঙ্গে তুলনা করছেন। প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে এমন অসম্মানজনক কথা বলছেন। বিপক্ষের নেতার মুখে এমন বক্তব্য মানায় না। 

এরপর অধীর বলেন, আমরা ভেবেছিলাম নীরব মোদী বিদেশে চলে গিয়েছে। এখানে ব্যাঙ্কের টাকা লুটে বিদেশ মৌজ করতে দেখা যায় এই ব্যবসায়ীকে। কিন্তু এখন মোঝা যাচ্ছে তা হয়নি। নীরব মোদী আমাদের মধ্যেই রয়েছেন। 

এরপর বিক্ষোভে সরব হয় পুরো সরকারপক্ষ। পয়েন্ট অব অর্ডার আনা হয় অধীরের বক্তব্যে। তাঁকে ক্ষমা চাইতে বলার দাবি ওঠে। 

কংগ্রেসের অনেকেই বলেছেন যে মনমোহন সিং-কে নিয়মিত ‘রিমোট কন্ট্রোল’-এ পরিচালিত বলত বিজেপি। তখন পদের অসম্মানের কথা মনে হয়নি?  

Comments :0

Login to leave a comment