Law

মাদ্রাসা শিক্ষাকে ‘অসাংবিধানিক’ ঘোষণা এলাহাবাদ হাইকোর্টের

জাতীয়

উত্তরপ্রদেশ বোর্ড অফ মাদ্রাসা এডুকেশন অ্যাক্ট, ২০০৪-কে ‘অসাংবিধানিক’ এবং ধর্মনিরপেক্ষতার নীতির পরিপন্থী বলে ঘোষণা করল এলাহাবাদ হাইকোর্ট। বিচারপতি বিবেক চৌধুরি এবং বিচারপতি সুভাষ বিদ্যার্থীর বেঞ্চ উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে, বর্তমানে মাদ্রাসা পড়ুয়াদের আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার জন্য একটি প্রকল্প পরিকল্পনা করতে।
অংশুমান সিং রাঠোর নামে এক ব্যক্তির দায়ের করা পিটিশনের ভিত্তিতে আদালতের লখনউ শাখা আইনটিকে অকার্যকর ঘোষণা করেছে। রাজ্য সরকার রাজ্যের ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সমীক্ষা চালানোর সিদ্ধান্ত নেওয়ার কয়েক মাস পরে এই রায় এসেছে। ২০২৩ সালের অক্টোবরে বিদেশ থেকে আসা মাদ্রাসাগুলির তহবিল তদন্তের জন্য একটি বিশেষ তদন্তকারী দল (এসআইটি) গঠন করেছিল।
রাঠোর ইউপি মাদ্রাসা বোর্ডের সাংবিধানিকতাকে চ্যালেঞ্জ করার পাশাপাশি ভারত সরকার এবং রাজ্য সরকার উভয়েরই সংখ্যালঘু কল্যাণ বিভাগ দ্বারা মাদ্রাসা পরিচালনার বিষয়ে আপত্তি জানিয়েছিলেন।
এলাহাবাদ হাইকোর্টের ডবল বেঞ্চের সিদ্ধান্তের পরে, অনুদানপ্রাপ্ত মাদ্রাসাগুলিকে সরকারের কাছ থেকে প্রাপ্ত সমস্ত অনুদান অর্থাৎ আর্থিক সহায়তা বন্ধ হয়ে যাবে এবং এই জাতীয় মাদ্রাসাগুলি বিলুপ্ত করা হবে।

Comments :0

Login to leave a comment