Recruitment Scam

বেআইনি নিয়োগের অভিযোগ জেলা প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রধানের বিরুদ্ধে

রাজ্য জেলা

Recruitment Scam


মাদ্রাসায় নিজের পরিজনদের বিধি ভেঙে চাকরি দেওয়ার অভিযোগ উঠল প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যানের বিরুদ্ধে। পূর্ব মেদিনীপুরের রামনগরের মান্দারপুর হাই মাদ্রাসা স্কুলে এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া পড়েছে অঞ্চলে। 
মাদ্রাসার প্রাক্তন সম্পাদক খলিল আলি খান আবার এই ঘটনায় অভিযোগ জানিয়েছেন পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতির কাছে। মিথ্যা বলে সই করিয়ে নেওয়ার অভিযোগ জানিয়েছেন তিনি।



দীর্ঘদিন মান্দারপুর হাই মাদ্রাসা স্কুলে বেশ কিছু শিক্ষক ও শিক্ষাকর্মী পদ খালি ছিল। পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ড শিক্ষক নিয়োগের গড়িমসি করে দীর্ঘদিন। স্থানীয়রা দেখেন, মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর হঠাৎ করে কয়েকজন নতুন শিক্ষক শিক্ষিকা ক্লাস নিচ্ছেন। ক্ষুব্ধ গ্রামের মানুষ জন মাদ্রাসার বর্তমান সম্পাদক শেখ মহাম্মদ ওয়াসিন রহমানের কাছে ব্যাখ্যা চান। অভিযোগ, শেখ মোহাম্মদ ওয়াসিন রহমান তাঁর স্ত্রী ও শ্যালককে শিক্ষক এবং ভাইয়ের স্ত্রীকে ‘গ্রুপ ডি’ কর্মী হিসেবে নিয়োগ করেছেন। 
শেখ মোহাম্মদ ওয়াসিন রহমানের দাদা জেলার প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান হাবিবুর রহমান। ওয়াসিন রহমান তৃণমূল নেতা এলাকায়। এলাকাবাসীর অভিযোগ, লক্ষ লক্ষ টাকার বিনিময়ে আরবি ও ইতিহাসের শিক্ষক নিয়োগ করেন ওই প্রভাবশালী তৃণমূল নেতা। 



ওই বিদ্যালয়ে প্রাক্তন সম্পাদক খলিল আলি খান। তাঁর অভিযোগ, কিছুদিন আগে প্রধান শিক্ষক আবেদ আলি শাহ স্কুলের উন্নয়ন নিয়ে আলোচনা করার জন্য তাঁর বাড়িতে গিয়েছিলেন। খলিল আলি খান অন্ধত্ব এবং শারীরিক অসুস্থতার শিকার। তাঁকে বলা হয় যে একটি সভা ডাকা হবে মাদ্রাসায়। তার জন্য সই দরকার। তিনি সই করেন। 
প্রাক্তন সম্পাদক রাজ্য মাদ্রাসা বোর্ডের সভাপতিকে এই ঘটনা জানিয়েছেন। চিঠিতে তিনি বলেছেন, চোখের সমস্যার সুযোগে তাঁকে অন্য কাগজে সই করিয়ে নেওয়া হতে পারে। তিনি সন্দেহ করছেন যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগ সংক্রান্ত কোনও সিদ্ধান্তপত্রেও সই করানো হতে পারে। রাজ্য বোর্ডের সভাপতিকে স্পষ্ট করে খলিল আলি খান জানিয়েছেন যে তাঁর মেয়াদে মাদ্রাসায় শিক্ষক নিয়োগের কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।



জেলা প্রাথমিক শিক্ষা পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান ও তাঁর ভাইয়ের এই বেনিয়ম নিয়ে এলাকায় ক্ষোভ রয়েছে। সিপিআই(এম) নেতা আশিস প্রামাণিক বলেছেন, তৃণমূল সরকারের শিক্ষায় দুর্নীতির কারিগররা জেলখানায়। সেই নিয়োগ পদ্ধতিকে অনুসরণ করে মান্দারপুর হাই মাদ্রাসার স্কুলের বর্তমান সম্পাদক শেখ মহাম্মদ ওয়াসিম রহমান এখনও তৃণমূলের প্রভাব খাটিয়ে স্ত্রী ও পরিবারের লোকেদের নিয়োগ করেছেন। ঘটনার তদন্ত দাবি করছেন স্থানীয় মানুষ।

Comments :0

Login to leave a comment