AMRITPAL SINGH

বাইকে পলাতক অমৃতপাল? হাইকোর্টে প্রশ্নের মুখে পাঞ্জাব পুলিশ

জাতীয়

Amritpal Singh

অমৃতপাল সিং পাঞ্জাবে নেই। পুলিশের কিছু সূত্র এমনই দাবি জানিয়েছে। মঙ্গলবার যদিও খালিস্তানপন্থী এই নেতার বাবা পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে আবেদন দায়ের করেছেন। তাঁর বক্তব্য, শাহকোটেই পুলিশ অমৃতপালকে পাকড়াও করেছে। কিন্তু তা প্রকাশ করছে না। 

পুলিশের সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হচ্ছে যে দু’বার গাড়ি বদলে শাহকোটে পৌঁছান অমৃতপাল। তারপর এক অনুগামীর বাইকে চড়ে অন্যত্র পালিয়ে যান। 

অমৃতপালের বাবা হাইকোর্টে বলেছেন, জলন্ধরের শাহকোটেই পুলিশ ধরেছে অমৃতপালকে। কিন্তু গ্রেপ্তারি স্বীকার করছে না। চারদিনের জন্য সেই আবেদন স্থগিত রেখেছে আদালত। সেই সঙ্গে বিচারপতি বলেছেন যে মোটরবাইকে চড়ে পালিয়ে থাকলে তা গোয়েন্দা বিভাগের গুরুতর গাফিলতি। হাইকোর্ট আরও বলেছে, শতাধিক অনুগামীকে গ্রেপ্তার করা হলেও অমৃতপাল পলাতক কেন, পুলিশের বক্তব্যে অন্তত বিশ্বাসযোগ্য কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না।

এর আগে অমৃতপালের অনুগামীদের গ্রেপ্তার করে আসামে নিয়ে যাওয়া হয়েছে। অনুমান, আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণেই এই পদক্ষেপ নেয় পুলিশ। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেছেন, ‘‘নাশকতার উদ্দেশ্যে সক্রিয় ছিল অমৃতপাল এবং তাঁর অনুগামীরা। সেই কারণেই কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্যে অস্থিরতার আশঙ্কা নেই।’’ 

অমৃতসরের আজনালা মহকুমা, তরণতারণ, মোগা, সাঙ্গরুর জেলায় ইন্টারনেটে নিষেধাজ্ঞার মেয়াদ ২৪ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। 

সোমবার ভারতের বিদেশ মন্ত্রক মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে কূটনৈতিক প্রতিবাদ দায়ের করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের একাধিক জায়গায় ভারতীয় দূতাবাস বা উপদূতাবাসে হামলা করেছে খালিস্তানপন্থী অমৃতপালের সমর্থকরা। সান ফ্রানসিসকোর উপদূতাবাসে হামলার নিন্দা করেছে কূটতনৈতিক মহল।

‘ওয়ারিশ পাঞ্জাব দি’ সংগঠনের নেতা অমৃতপাল সরাসরি খালিস্তানপন্থী ভিন্দ্রেনওয়ালের সমর্থক। ‘অপারেশন ব্লু স্টার’ নামে পুলিশ অভিযানে স্বর্ণমন্দিরে গুলিবিনিময়ে নিহত হয় বিচ্ছিন্নতাবাদী ভিন্দ্রেনওয়াল। ১৯৮৪’তে হয় সেই অভিযান। প্রায় চার দশক পর বিচ্ছিন্নতাবাদী এই চিন্তা ফুঁড়ে উঠল কেন তা নিয়ে চর্চা চলছে। 

পাঞ্জাব পুলিশের আইজি সুখচ্যান সিং গিল সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘কেবল ওয়ারিশ পাঞ্জাব দি সংগঠন হয়নি। পাশাপাশি সশস্ত্র বাহিনী তৈরিও করা হয়েছে।’’ এই আধিকারিকের দাবি, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই টাকা এবং অস্ত্র জুগিয়েছে অমৃতপালের সংগঠনকে।   

Comments :0

Login to leave a comment