Auction of Six More Mines

ফেব্রুয়ারিতে নিলাম আরও ৬ খনির

জাতীয়

Auction of Six More Mines

ফেব্রুয়রিতে ৬টি খনির নিলাম সেরে ফেলতে চাইছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে লোহার চারটি খনিও। ২০১৫ থেকে ২৩৯টি খনি নিলাম করা হয়েছে। সমুদ্রের তলদেশ ফুঁড়ে নিকেল তোলার জন্য সংশ্লিষ্ট আইনে সংশোধন করার দিকেও এগচ্ছে খনি মন্ত্রক। 

ফেব্রুয়ারিতে নিলামের জন্য যে ছয় খনি বাছা হয়েছে তার মধ্যে চারটি লোহার খনি রয়েছে ছত্তিশগড়ে। বস্তারেই রয়েছে দু’টি খনি। গত ডিসেম্বরে এই খনিগুলির জন্য দরপত্র চাওয়া হয়েছিল। 

কেন্দ্রীয় খনি মন্ত্রকের তথ্য জানাচ্ছে যে চলতি অর্থবর্ষ ২০২২-২৩’র মধ্যেই ৮৫টি খনি ব্লকের নিলাম হয়েছে। গত বছর হয় ৪৬টি খনির নিলাম। 

২০১৫’তে নিলামের নতুন পদ্ধতি চালু করে বিজেপি জোট সরকার। বেসরকারি হাতে খনি বিক্রির পদ্ধতি সহজ করা হয়েছে। দেশের সম্পদ বেপরোয়া গতিতে বিক্রি করে দেওয়ার অভিযোগে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে সরব বিরোধীরা। প্রাকৃতিক সম্পদ ধ্বংসেরও অভিযোগ বারবার উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। 

বেসরকারিকরণের নীতিতে উৎপাদনে বড় কোনও বৃদ্ধিও হয়নি। বস্তুত শিল্প উৎপাদন সূচকে খুঁড়িয়ে চলছে অর্থনীতি। 

খনি সচিব ববেক ভরদ্বাজ সম্প্রতি সংবাদমাধ্যমে জানিয়েছেন যে নিকেলের ব্লক নিলামে জোর দেওয়া হবে। সমুদ্রের তলদেশ থেকে নিকেল তোলার জন্য ‘খনিজ সম্পদের বিকাশ ও নিয়ন্ত্রণ আইন সংশোধনে নামা হচ্ছে। প্রস্তাবের ওপর সংশ্লিষ্ট বিভিন্ন অংশের মতামতও চাওয়া হবে। 

Comments :0

Login to leave a comment