BANK WRITE OFF

ব্যাঙ্কের ১৪ লক্ষ কোটি টাকা ছাড় মোদীর মেয়াদে

জাতীয়

নরেন্দ্র মোদীর মেয়াদে ১৪ লক্ষ কোটি টাকার বেশি ব্যাঙ্ক ঋণে ছাড় দেওয়া হয়েছে। তার মধ্যে বৃহৎ শিল্প এবং পরিষেবাকে দেওয়া হয়েছে ৭ লক্ষ কোটি টাকার বেশি ছাড়। সোমবার লোকসভায় এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। 

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগবত কারাদ জানিয়েছেন আদায়ে ছাড় বা ‘রাইট অফ’ দেওয়া হয়েছে ১৪ লক্ষ ৫৬ হাজার ২২৬ কোটি টাকার ব্যাঙ্ক ঋণে। তার মধ্যে বৃহৎ শিল্প এবং পরিষেবার ছাড় ৭ লক্ষ ৪০ হাজার ৯৬৮ কোটি টাকা। 

নরেন্দ্র মোদীর মেয়াদে বড়লোকদের, বিশষত বিজেপি-ঘনিষ্ঠ ব্যবসাদারদের ঋণ ছাড়ের অভিযোগে সরব বিরোধীরা। সরকারের বক্তব্য, ঋণ মকুব করা হয়নি। কেবল আদায়ে ছাড় দেওয়া হয়েছে। ফলে ব্যাঙ্কের খাতায় ঋণের অঙ্ক লেখা রয়েছে। পরে তা আদায় করা যাবে। কিন্তু কারাদ জানিয়েছেন যে ছাড়ের খাতায় থাকা ঋণের মাত্র ২ লক্ষ ৪ হাজার ৬৬৮ কোটি টাকা ফেরত এসেছে ব্যাঙ্কে। 

মোট অনাদায়ী ঋণের মধ্যে এই ১৪ লক্ষ কোটি টাকার বেশি অঙ্কে ছাড় দিয়েছে কেন্দ্র। কারাদ জানিয়েছেন অনাদায়ী ঋণ ২০১৮’র মার্চে দাঁড়িয়েছিল ৮.৯৬ লক্ষ কোটি টাকায়। ২০২৩’এ তা কমে ৪.২৮ লক্ষ কোটি টাকা হয়েছে। 

ছাড় ঘোষণা করলে হিসেবের খাতায় অনাদায়ী ঋণ কমে যায়। সরকার সেই কৌশলে খাতায় কমিয়ে রাখছে অনাদায়ী ঋণ। মোদীর নয় বছরে অনাদায়ী ঋণ এবং ছাড়ের অঙ্ক আগের যে কোনও সময়ে তুলনায় বেশি।  

Comments :0

Login to leave a comment