BONUS TEA

বৈঠকের মাঝে বিক্ষোভ, বোনাস আদায় আরও বাগানে

জেলা

BONUS TEA

দীপশুভ্র সান্যাল

বোনাস দিতে একদফা ঐকমত্য হয়েছিল বুধবারই। তরাই ও ডুয়ার্সের আরও প্রায় ৬০টি বাগানেও বোনাসের দাবি আদায় করে ছাড়ল চা শ্রমিকদর এককাট্টা আন্দোলন। তার জন্য চা নিলাম কেন্দ্রে বৈঠকের মাঝেও বিক্ষোভে নামতে হলো চা শ্রমিকদের।

বৃহস্পতিবার ১৯ শতাংশ হারে বোনাস দিতে রাজি হয়েছে আইটিপিএ এবং টিপা’র সদস্য চা বাগানগুলির মালিকপক্ষ। বোনাসের সিদ্ধান্ত হলো জলপাইগুড়ি চা নিলাম কেন্দ্রের দপ্তরে। দুই মালিক সংস্থার প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন সমস্ত চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ। চা বাগান মজদুর ইউনিয়নের তরফে উপস্থিত ছিলেন জিয়াউল আলম, পীযূষ মিশ্র সহ অন্যান্য নেতৃবৃন্দ।

যে ৬০টি বাগানে সিদ্ধান্ত ঝুলে ছিল সেগুলির মালিকপক্ষ এই দুই মঞ্চের সদস্য। এদিন তাই আলাদা করে আইটিপিএ এবং টিপা’র সদস্যদের নিয়ে বৈঠক হয়। ২০ শতাংশ বোনাসের দাবিতেই আন্দোলন চালিয়েছেন চা শ্রমিকরা।

মালিকপক্ষ অনবরত দাবি করতে থাকে যে চায়ের বাজার এ বছর ভালো না। শ্রমিক নেতৃবৃন্দ বলেন যে এ বছরের বোনাস হচ্ছে ২০২১-২২ অর্থ বর্ষের হিসেব অনুযায়ী। সে সময় চায়ের দাম ভালো ছিল। বোনাস চা শ্রমিকদের ন্যায্য পাওনা। ২০ শতাংশ  হারে বোনাস দিতে হবে চা শ্রমিকদের। 

দীর্ঘক্ষণ বৈঠকের পর মালিকপক্ষ তাঁদের বক্তব্যে অনড় থাকে। চা শ্রমিকরা বিক্ষোভ দেখান মালিকপক্ষের প্রতিনিধিদের ঘিরে।

গত কয়েক সপ্তাহ ধরে ২০ শতাংশ বোনাসের দাবিতে বিভিন্ন চা বাগানে গেটে মিটিং বিক্ষোভসভা চলছিল চা শ্রমিক সংগঠনগুলির ডাকে একজোটে। কর্তৃপক্ষকে স্মারকলিপি দেয় চা শ্রমিক ইউনিয়নগুলির যৌথ মঞ্চ। দীর্ঘ আলোচনা চলার পর শেষে ১৯ শতাংশ হারে আইটিপিএ এবং টিপা ভুক্ত বাগান গুলিতে বোনাস দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়।

(বোনাস বৈঠকের মাঝেই বিক্ষোভ জলপাইগুড়ি চা নিলাম কেন্দ্রে। ছবি: প্রবীর দাশগুপ্ত)

Comments :0

Login to leave a comment