CM EC CPI-M

ব্যবস্থা নিতে ফের চিঠি পার্টির, মুখ্যমন্ত্রীর বিধিভঙ্গ আড়াল করছে রাজ্য নির্বাচন দপ্তর

রাজ্য

  ধর্মীয় মঞ্চকে ব্যবহার করে মুখ্যমন্ত্রীর ভোট চাওয়ার ঘটনা আড়াল করছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। সিপিআই(এম)’র পক্ষ থেকে এই অভিযোগ জানিয়ে বলা হয়েছে, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর একটি সংবিধান-স্বীকৃত নিরপেক্ষ কার্যালয়। কিন্তু এই দপ্তরের কাজে কোনও নিরপেক্ষতা খুঁজে পাওয়া যাচ্ছে না। এই দপ্তর শাসক দলকে রক্ষার কাজে ব্যস্ত রয়েছে।
প্রসঙ্গত, এবছর রেড রোডে ঈদের নমাজ পাঠের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রকাশ্যে তৃণমূলকে ভোট দেওয়ার আবেদন জানিয়েছিলেন। এব্যাপারে তথ্য সহ অভিযোগ রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে জমা দিয়ে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছিল। সিপিআই(এম)’র পক্ষ থেকে নির্বাচনী বিধিভঙ্গের এই অভিযোগ জানানোর পর রাজ্যের নির্বাচনী দপ্তর রেড রোডের নমাজে মুখ্যমন্ত্রীর ভোট চাওয়ার ঘটনা সরাসরি অস্বীকার করেছে।
এই ঘটনার পরিপ্রেক্ষিতে ২৬ এপ্রিল সিপিআই(এম) রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য শমীক লাহিড়ী পুনরায় রাজ্য নির্বাচনী অফিসারকে চিঠি লিখেছেন। ওই চিঠিতে তিনি বলেছেন, নির্বাচনী দপ্তর এব্যাপারে যে উত্তর দিয়েছে তা ভুল, ত্রুটিপূর্ণ এবং পক্ষপাতদুষ্ট। রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী আধিকারিকরা যে অ্যাকশন টেকেন রিপোর্ট (এটিআর) দিয়েছেন তা সর্বৈব অসত্য। নির্বাচনী আধিকারিকরা তথ্য সহ প্রমাণকে অস্বীকার করে সাফাই দিয়েছেন।
রাজ্য নির্বাচনী কমিশনের এই অসত্য রিপোর্টের প্রেক্ষিতে শমীক লাহিড়ী ২৬ এপ্রিলের চিঠির সঙ্গে নমাজ পাঠের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর বক্তৃতার ভিডিও ক্লিপিংসও পাঠিয়েছেন। ওই ভিডিও ক্লিপিংসে পরিষ্কার রয়েছে নমাজ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর তৃণমূলের পক্ষে ভোট চাওয়ার কথা। চিঠিতে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে অনুরোধ করা হয়েছে, ওই দপ্তরের যে সমস্ত কর্মী বা ‌আধিকারিক ইচ্ছাকৃতভাবে চোখ বুজে প্রকৃত ঘটনার পরিবর্তে মিথ্যা রিপোর্ট জমা দিয়েছেন, তাঁদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হোক।
অন্যদিকে, মুর্শিদাবাদের জলঙ্গী থানার ওসি সিপিআই(এম) কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা চাপিয়েছেন। শাসক দলের বিরুদ্ধে প্রচার করা যাবে না বলে হুমকি দিচ্ছেন ওসি। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের সিপিআই(এম) প্রার্থী মহম্মদ সেলিমের নির্বাচনী এজেন্ট ইউনুস আলি সরকারের বিরুদ্ধে জলঙ্গী থানার ওসি মিথ্যা মামলা দিয়েছেন। এই ঘটনার প্রেক্ষিতে রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের কাছে অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছেন শমীক লাহিড়ী। চিঠিতে তিনি জলঙ্গী থানার ওসি কৌশিক পালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ জানিয়েছেন। পুলিশকে পক্ষপাতহীন করে সুষ্ঠু অবাধ নির্বাচনের দাবি জানানো হয়েছে।
 

Comments :0

Login to leave a comment