Campaigning Ends

প্রথম দফার প্রচারের শেষ দিনে ঝড় বামফ্রন্ট প্রার্থীদের

রাজ্য জেলা লোকসভা ২০২৪

কুমারগ্রাম চা বাগানে শ্রমিকদের সঙ্গে মিলি ওরাঁও। ছবি শম্ভু চরণ নাথ।

বুধবার বিকেল ৬টা পর্যন্ত ছিল প্রচারের শেষ সময়। এদিন আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় প্রচারে ঝড় তোলেন বামফ্রন্ট প্রার্থী মিলি ওরাঁও। প্রচারে উঠে এসেছে শ্রমিকদের কথা। চা শ্রমিকরা বলেছেন, আগেই ভালো ছিলো, লাল ঝান্ডা যতদিন ছিলো আমরা সব সুযোগ সুবিধা পেয়েছি। কিন্তু এখন আর সেরকম নেই। শেষ দিনে প্রচারে শ্রমিকদের থেকে এমন কথা উঠে আসে।
আলিপুরদুবার লোকসভা কেন্দ্রের নির্বাচনের প্রচারের শেষ দিন বুধবার। শেষ দিনেও ফোকাস সেই চা বাগান। বামফ্রন্ট প্রার্থী মিলি ওরাঁও এদিন সকাল থেকে সারাদিন কুমারগ্রামের তিনটি চা বাগানের ভোটারদের মাঝে প্রচার করলেন। 
চা শ্রমিকদের সঙ্গে কথা বলে এদিন মিলি ওরাঁও জানালেন, প্রচারের শুরু থেকে যে আত্মবিশ্বাস ছিল শেষ দিনে তা আরো বেড়ে গেল। তিনি বলেন, এবারে নির্বাচন আমাদের আগামী পথচলাকে আর দৃঢ় করবে। তিনি বলেন, চা শ্রমিকরা সমস্যা নিয়ে বলেছেন। তাঁরা বলছেন, ‘‘লাল ঝান্ডাই শ্রমিকদের বন্ধু ছিলো। এখন চা পাতা কম উঠালে হাজিরা কেটে নেয়। ঔষধের দাম কেটে নেয়। আগে এমন ছিলো না’’।

বামফ্রন্ট প্রার্থীর সমর্থনে শেষ মুহূর্তের প্রচার কোচবিহার মারুগঞ্জে। ছবি - অমিত কুমার দেব।

এদিন কোচবিহার লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট প্রার্থী নীতীশ চন্দ্র রায়। প্রার্থীর সমর্থনে বিভিন্ন এলাকায় অভিনব প্রচারের শামিল হন বামফ্রন্ট কর্মী সমর্থকরা। জেলার বিভিন্ন এলাকায় প্রচার চলে সারাদিন।
প্রচারের শেষ দিনেও বিজেপি ও তৃণমূল কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়লো ভেটাগুড়িতে। রামনবমীর মিছিল থেকে মন্ত্রী উদয়ন গুহ’র ছেলের গাড়িতে হামলার অভিযোগে দিনহাটা থানার সামনে তৃণমূল বিক্ষোভ দেখায়।
এদিন রামনবমীর মিছিল ও তৃণমূলের মিছিল যেখানেই মুখোমুখি হয়েছে সেখানেই উত্তেজনার সৃষ্টি হলেও পুলিশকে এদিন আইন শৃঙখলা রক্ষায় উদ্যোগী হতে দেখা যায় নি বেশির ভাগ জায়গায়। প্রথম দফায় লোকসভা ভোটে যে তিনটি কেন্দ্রে শুক্রবার ভোট গ্রহণ হবে তার মধ্যে কোচবিহার কেন্দ্রেই সব চাইতে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হচ্ছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ২০২৪ সালের লোকসভা নির্বাচন হতে চলেছে ৭ দফায়। প্রথম দফার নির্বাচন ১৯ এপ্রিল। এই প্রথম দফাতেই ভোট হবে আলিপুরদুয়ার , কোচবিহার এবং জলপাইগুড়ি লোকসভা আসনে।

 


জলপাইগুড়ির সিপিআই(এম) প্রার্থী দেবরাজ বর্মনকে বরণ করে নিচ্ছেন স্থানীয়রা। ছবি প্রবীর দাশগুপ্ত।

শেষ বেলায় ভোটের প্রচারে সেজে উঠেছে জলপাইগুড়ি লোকসভার বিভিন্ন বিধানসভা। তৃণমূল বিজেপি’র বড় বড় হোল্ডিংয়ের মাঝে নজর কাড়ছে কাস্তে হাতুড়ি তারা খচিত লাল পতাকা ও প্রার্থী দেবরাজ বর্মনের সমর্থনে ফ্লেক্স পোস্টার ব্যানার।
বুধবার সকাল থেকে রাজগঞ্জের বিভিন্ন ছোট চা বাগান এলাকায় প্রচার চালান দেবরাজ বর্মন। চেউলিবাড়ি, রজনী,নন্দনপুর, চা বাগান এলাকায় প্রার্থীকে সঙ্গে নিয়ে প্রচার চালান বামফ্রন্ট জাতীয় কংগ্রেসের নেতৃত্ব।
সন্ত্রাসকে কবলিত জুম্মাগঞ্জে এদিন প্রচার করেন প্রার্থী দেবরাজ বর্মন ও বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেসের নেতৃবৃন্দ। জুম্মাগজ্ঞ এলাকার মানুষ প্রার্থীকে বলেছেন, এবারের নির্বাচনে তৃণমূলের দুষ্কৃতীরা ভোট লুট করতে আসলে তাঁরা একত্রিত হয়ে ভোট লুট রুখে দেবেন। জুম্মাগজ্ঞ এলাকার মানুষ জানিয়েছেন ১৯ এপ্রিল তৃণমূল ও বিজেপির সন্ত্রাস রুখে দেওয়ার জন তাঁরা প্রস্তুত রয়েছেন। 

Comments :0

Login to leave a comment