UNSC ISRAEL US

আমেরিকার চাপে ফের নিরাপত্তা পরিষদে আটকে যেতে পারে যুদ্ধবিরতির প্রস্তাব

আন্তর্জাতিক

মুখে সমালোচনা যতই করুক, ইজরায়েলের পাশেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবের বয়ানও বদলানো হচ্ছে আমেরিকাকে খুশি রাখতে। 
অবিলম্বে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিরাপত্তা পরিষদে আটকে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটোর জন্যই। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যদিও পরপর দু’বাদ বিপুল সংখ্যাধিক্যে পাশ হয়েছে যুদ্ধবিরতির প্রস্তাব। স্পষ্টই বোঝা গিয়েছে আমেরিকা এবং পশ্চিমের দেশগুলিো ছাড়া ইজরায়েলের পাশে নেই বিশ্ব। 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমে রাষ্ট্রসংঘের সূত্র উল্লেখ করে বলা হয়েছে যে মানবিক ত্রাণ অবাধ করার স্বার্থে স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব আসতে চলেছে নিরাপত্তা পরিষদে। মার্কিন ভেটোয় যাতে ফের আটকে না যায় তার জন্য বয়ান বদলানো হচ্ছে। ‘স্থায়ী’ শব্দের বদলে ‘আপাতত’ বসিয়ে সাময়িক বিরতির পক্ষে রফায় আসতে চাইছে নিরাপত্তা পরিষদের সদস্য একাধিক দেশ।
রাষ্ট্রসংঘ এবং আন্তর্জাতিক মানবাধিকারের সঙ্গে জড়িত বিভিন্ন অংশই গাজায় অবিরত হামলায় বিশেষ করে সাধারণ নাগরিকদের মৃত্যুকে মানবিক বিপর্যয় আক্যা দিয়েছে। বিশ্বের শহরে শহরে রাস্তায় যুদ্ধের বিরুদ্ধে ওঠা মিছিলে যদিও আরও কড়া শব্দ ব্যবহার হচ্ছে। বিশ্ব জনমত বলছে গাজায় ইজরায়েল যা চালাচ্ছে সোজা কথায় তা গণহত্যা। 
‘শত্রুতামূলক আচরণ স্থগিত’, এমনই কোনও শব্দবন্ধকে সামনে রেখে বোঝাপড়া হতে পারে নিরাপত্তা পরিষদে। সংবাদ প্রতিষ্ঠান ‘আল জাজিরা’ জানাচ্ছে, ৮ ডিসেম্বর প্রস্তাব গৃহীত হতে পারেনি রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কড়া সওয়াল সত্ত্বেও।
দেশের মধ্যেও ইজরায়েলের পাশে থাকার জন্য প্রশ্নের মুখে পড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন। বাইডেন সম্প্রতি ইজরায়েলের যুদ্ধ অভিযানকে অস্বীকৃতির বার্তা দেওয়ার চেষ্টা করেছেন। তবে নিরাপত্তা পরিষদে প্রস্তাব গ্রহণের বেলায় ইজরায়েলের আগ্রাসী মনোভাবের পক্ষেই কড়া অবস্থান নিচ্ছে আমেরিকা।

Comments :0

Login to leave a comment