Congress Election Manifesto

নির্বাচনী ইস্তেহার প্রকাশ কংগ্রেসের

জাতীয় লোকসভা ২০২৪

আসন্ন লোকসভা নির্বাচনের আগে শুক্রবার কংগ্রেস পার্টি তাদের ইস্তেহার প্রকাশ করেছে, যেখানে পাঁচটি ‘ন্যায়বিচারের স্তম্ভ’কে গুরুত্ব দেওবা হয়েছে। ইস্তেহারে মহিলাদের জন্য নগদ হস্তান্তর, কর্মসংস্থানের সুযোগ এবং জাতিগত জনগণনার উপর জোর দিয়েছে কংগ্রেস।
কংগ্রেসের ইস্তেহারে ‘পাঁচ ন্যায়’ বা ন্যায়বিচারের পাঁচটি স্তম্ভের মধ্যে ছিল ‘যুব ন্যায়’, ‘নারী ন্যায়’, ‘কিষান ন্যায়’, ‘শ্রমিক ন্যায়’ এবং ‘অংশিদারী ন্যায়’। তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের ৫০ শতাংশের ঊর্ধ্বসীমা বাড়ানোর জন্য সংবিধান সংশোধন করবে ক্ষমতায় এলে। 
অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ১০ শতাংশ সংরক্ষণ কোনও বৈষম্য ছাড়াই সমস্ত জাতি ও সম্প্রদায়ের জন্য কার্যকর করা হবে। তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষিত পদগুলিতে এক বছরের মধ্যে সমস্ত শূন্যপদ পূরণ করবে দল।
গৃহনির্মাণ, ব্যবসা শুরু এবং সম্পত্তি কেনার জন্য তফসিলি জাতি ও উপজাতিদের প্রাতিষ্ঠানিক ঋণ বাড়াবার কথা বলা হয়েছে ইস্তেহারে। একই সাথে, দেশজুড়ে একটি মহালক্ষ্মী প্রকল্প চালু করার প্রতিশ্রুতি দিয়েছে যার অধীনে প্রতিটি দরিদ্র ভারতীয় পরিবারকে ‘‘নিঃশর্ত নগদ স্থানান্তর’’ হিসাবে প্রতি বছর এক লক্ষ টাকা দেবে। 
তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের বৃত্তির জন্য অর্থ দ্বিগুণ করা হবে, বিশেষ করে উচ্চশিক্ষার জন্য। কংগ্রেস দরিদ্রদের, বিশেষত তফসিলি জাতি ও উপজাতিভুক্ত শিক্ষার্থীদের জন্য আবাসিক বিদ্যালয়ের একটি নেটওয়ার্ক স্থাপন করবে এবং প্রতিটি ব্লকে তাদের প্রসারিত করবে। 
সংবিধানের ১৫, ১৬, ২৫, ২৬, ২৮, ২৯ ও ৩০ অনুচ্ছেদে নিজ ধর্মবিশ্বাস পালনের মৌলিক অধিকার এবং ধর্মীয় সংখ্যালঘুদের ধর্ম বিশ্বাসের অধিকারের প্রতি শ্রদ্ধা ও সমর্থন থাকবে। ইস্তেহারে সংবিধানের ১৫, ১৬, ২৯ এবং ৩০ অনুচ্ছেদে প্রদত্ত ভাষাগত সংখ্যালঘুদের অধিকারকেও সম্মান ও সমর্থন করার কথা বলা হয়েছে।
সংখ্যালঘুদের পোশাক, খাদ্য, ভাষা ও ব্যক্তিগত আইন প্রণয়নের স্বাধীনতা নিশ্চিত করবে দলটি।
পার্টি ব্যক্তিগত আইনের সংস্কারকে উৎসাহিত করবে।
সংবিধানের অষ্টম তফসিলে আরও ভাষা অন্তর্ভুক্ত করার জন্য দলটি দীর্ঘদিনের দাবি পূরণ করবে।

Comments :0

Login to leave a comment