Insaf Yatra

গ্রাম-মহল্লা কাঁপিয়ে সপ্তম দিনে ‘ইনসাফ যাত্রা’

রাজ্য

 

বিশ্বনাথ সিংহ – রায়গঞ্জ

গ্রাম, মহল্লা, রাজপথ কাঁপিয়ে শ্লোগানে মুখরিত ইনসাফ যাত্রার বেগ প্রতিদিন বাড়ছে। জেলার বিভিন্নপ্রান্তে দূর থেকে দাঁড়িয়ে থাকা মানুষের উৎসাহে মিছিল যতই লম্বা হচ্ছে ভীড় ততই বাড়ছে। কোঁচবিহার থেকে কলকাতা পদযাত্রীদের পায়ে ফোসকা পরেছে, হাটতে কষ্ট হচ্ছে। তবুও নাছোর। স্লোগান, গণসংগীতের তালে তালে ডালখোলা, করণদিঘী,  টুঙ্গিদিঘীতে সংক্ষিপ্ত সভা শেষে ইনসাফ যাত্রা এসে পৌছায় রায়গঞ্জ সদর শহরে। সেখানে মানুষের উচ্ছাস আছড়ে পরলো। পদযাত্রীদের গামছা, রুমাল নতুন বছরের ডায়েরি, ফুল মিষ্টি দিয়ে সংবর্ধনা দেওয়া হলো পানিশালা ও রায়গঞ্জে।
এদিন সকালে ‘ইনসাফ যাত্রা’র পদযাত্রীদের স্বাগত জানাতে দোমোহনায় হাজির ছিল করণদিঘির যুব নেতৃত্ব।  ডিওয়াইএফআই’র প্রাক্তন ও বর্তমান নেতা-কর্মীদের মেলবন্ধনে ‘ইনসাফ যাত্রা’ ভিন্ন মাত্রা পায়। দীর্ঘ সুসজ্জিত মিছিল থেকেই দাবি উঠেছে, ১০০ দিনের বকেয়া ন্যায্য মজুরি দিতে হবে। ১০০ দিনের কাজকে ২০০ দিনের করতে হবে। রাজ্যজুড়ে শিল্পায়ন ও কর্মসংস্থানের দাবিতে বারবার সরব হয়েছেন পদযাত্রীরা। গান, বাজনার তালে এগিয়ে গিয়েছেন পৌছালেন টুঙ্গিদিঘিতে এক মঞ্চে। 


 

দুপুরে রায়গঞ্জ ইনিষ্টিটিউট মঞ্চের সামনের মাঠে জেলা যুব সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে প্রাক্তন যুব নেতা পলাশ দাস বলেন, 'রাজ্যের তৃণমূল এবং কেন্দ্রের বিজেপি, দুই শক্তিকেই পালটা চ্যালেঞ্জ ছুড়ে দেবে ৭ জানুয়ারি’র ব্রিগেড। এদিন  রায়গঞ্জ কানকি, ডালখোলা, টুঙ্গিদিঘি যুব সমাবেশে সভায় সভাপতিত্বে করেন সংগঠনের জেলা সভাপতি সামী খান।
কেন এই সময় ‘ইনসাফ যাত্রা’ রায়গঞ্জের সমাবেশে ব্যাখ্যা করে বলেন ডিওয়াইএফআই সর্বাভারতীয় সাধারণ সম্পাদক হিমগ্নরাজ ভট্টাচার্য। তিনি বলেন, নতুন এক দেশ নতুন একটা রাজ্য গড়ে তুলতেই হবে।
এদিন দুপুরে রায়গঞ্জ ইনিষ্টিটিউট মঞ্চের সামনের মাঠে সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে মিনাক্ষী মুখার্জী বলেন,  কেন্দ্রের সাম্প্রদায়িক মদত দাতা মোদী সরকার আর রাজ্যের স্বৈরাচারী তৃণমূলের সরকারের  বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে আমজনতাকে। রায়গঞ্জের যুব সমাবেশের আগে প্রয়াত কমরেড সুহৃদ দত্তকে শ্রদ্ধা জানালেন উপস্থিত মানুষ। সভায় বক্তব্য রাখেন জেলা সম্পাদক ইন্দ্রজিত বর্মন।
রায়গঞ্জ সভা শেষে বিশাল ইনসাফ যাত্রার পথকে কর্নজোড়া পর্যন্ত পৌছে দেন অসংখ্য মানুষ। যৌবনের ডাকে জনগণের ব্রিগেড সমাবেশের আহ্বানে এদিন সন্ধায় পদযাত্রা কালিয়াগঞ্জের বিবেকানন্দ মোড়া থেকে সুকান্ত মোড় পর্যন্ত ইনসাফ যাত্রা পদযাত্রী সাথে পায়ে পা মেলালেন কালিয়াগঞ্জের মানুষ। আজ দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডিতে রাত্রি যাপন করবে ইনসাফ যাত্রা।

Comments :0

Login to leave a comment