Akhilesh Yadav

উত্তরপ্রদেশে চুড়ান্ত কংগ্রেস-সমাজবাদী পার্টি আসন সমঝোতা

জাতীয়

উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে লোকসভা নির্বাচনের আসন সমঝোতা প্রায় চূড়ান্ত বলে দুপুরে জানিয়ে ছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। কয়েকদিন আগেই আসন সমঝোতা চুড়ান্ত করার বার্তা দিয়েছিলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

বুধবার অখিলেশের সাথে ফোনে কথা হয় কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর। তারপরই সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের আলোচনার মাধ্যমে চূড়ান্ত হয় আসন সমঝোতা। 

উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৬২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে সমাজবাদী পার্টি। ১৭টি আসন ছাড়া হচ্ছে কংগ্রেসের জন্য এবং একটি চন্দ্রশেখর আজাদের আজাদ সমাজ পার্টির জন্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসী কংগ্রেসকে ছাড়ছে সমাজবাদী পার্টি। 

প্রথমে ৮০টি আসনের মধ্যে ৬৫টিতে প্রার্থী দেবে জানায় সমাজবাদী পার্টি। অখিলেশের কথায় বাকি ১৫টি আসন তার ছাড়তে রাজি কংগ্রেস সহ ইন্ডিয়া মঞ্চের অন্যান্য দলগুলিকে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে রায়বেরিলি এবং আমেথি তারা কংগ্রেসের জন্য ছাড়ছে। 

২০১৯ এর নির্বাচনে রায়বেরিলি  থেকে সোনিয়া গান্ধী জয়ী হলেও, আমেথি কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে পরাজিত হন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 

অনগ্রসর দলিত এবং সংখ্যালঘু ভোটের ওপর নির্ভর করে বিজেপিকে হারানোর কথা বলতে শোনা গিয়েছিল উত্তরপ্রদেশের বিরোধী দলনেতাকে। তার সেই মন্তব্য নিয়ে বিভিন্ন চর্চাও হয়। তবে অখিলেশ এই সাক্ষাৎকারে জানিয়েছেন যে তার এই মন্তব্যের সাথে ইন্ডিয়ার কোন যোগসূত্র নেই। তার কথায় তিনি তার দলীয় অবস্থান থেকে এই কথা বলেছেন।

উল্লেখ্য এবার আমেথি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন না কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। রাজস্থান থেকে রাজ্যসভার প্রার্থী হিসাবে তিনি ইতিমধ্যে মনোমনয়ন জমা দিয়েছেন। ওই আসনে প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসের প্রার্থী হতে পারেন বলে বিভিন্ন মহলে জল্পনা তৈরি হয়েছে। তবে উত্তরপ্রদেশ কংগ্রেসের একটা বড় অংশ চাইছে প্রিয়াঙ্কা নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রার্থী হোন। 

Comments :0

Login to leave a comment